Maintance

অফলাইন কম্পিউটারেও নজরদারি করছে এনএসএ

প্রকাশঃ ৭:৪১ অপরাহ্ন, জানুয়ারি ১৫, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:৫৩ অপরাহ্ন, জানুয়ারি ১৫, ২০১৪

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ) শুধু ইন্টারনেট যুক্ত নয়, এমনকি যেসব কম্পিউটার ইন্টারনেটে সংযুক্ত নয় এমন কম্পিউটারেও নজরদারি করছে। এজন্য তারা একটি গোপন প্রযুক্তি ব্যবহার করছে বলে খবর প্রকাশিত হয়েছে।

এডওয়ার্ড স্নোডেনের বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, এক লাখ মেশিনে রেডিও সিগন্যাল ধরতে সক্ষম একটি ছোট ডিভাইস বসিয়েছে এনএসএ। নজরদারিতে থাকা কম্পিউটারগুলো চীন ও রাশিয়ার মিলিটারিসহ ড্রাগ কার্টেল রয়েছে।

NSA-TechShohor

সর্বশেষ ফাঁস হওয়া তথ্যে জানা গেছে, এনএসএ নজরদারি রাখতে নির্দিষ্ট কম্পিউটারে একটি ছোট সার্কিট বোর্ড বসিয়ে অথবা ইউএসবি কার্ড যুক্ত করছে এবং রেডিও ওয়েবের মাধ্যমে তা ট্রান্সমিট করে হাতিয়ে নিচ্ছে।

অবশ্য এনএসএ’র একজন মুখপাত্র জানিয়েছেন, “আমরা কোনো বিদেশি কোম্পানির ব্যবসায়ের গোপনীয় তথ্য চুরি করছি না। এনএসএ’র লক্ষ্য হলো বিদেশী গোয়েন্দা তৎপরতা”।

শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এনএসএ সম্পর্কে উদ্বেগের কথা জানাতে পারেন। টেলিফোন নজরদারিসহ বিভিন্ন গোপনীয় তথ্য হাতিয়ে নেওয়ার বিষয়ে কঠোর পদক্ষেপ নিবেন প্রেসিডেন্ট এমনটাই জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস।

– বিবিসি প্রতিবেদন থেকে তুহিন মাহমুদ

*

*