রোবটদের নিজস্ব ওয়েবসাইট চালু

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রথমবারের মতো চালু হলো রোবটদের জন্য নির্মিত ওয়েবসাইট ‘রোবোআর্থ’। ওয়েবসাইটটির মাধ্যমে রোবটরা নিজেদের মধ্যে তথ্য শেয়ার ছাড়াও বিভিন্ন বিষয় শিখতে পারবে। সম্প্রতি ইন্ডহোভেন ইউনিভার্সিটির একটি হাসপাতাল কক্ষে এই ওয়েবসাইটের উদ্বোধন করেন বিজ্ঞানীরা।

আপাতভাবে চারটি রোবট এই ওয়েবসাইট ব্যবহার করে হাসপাতালের রোগীদের জন্য খাবার সরবরাহসহ প্রয়োজনীয় নির্দেশনা পালন করবে। ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে চার বছরের জন্য এই প্রকল্প চালু করা হয়েছে।

roboearth-techshohor

মূলত রোবটদের জন্য তৈরি করা হলেও মানুষও সেটি ব্যবহার করতে পারবেন। ক্লাউড নির্ভর ডাটাবেজে তথ্য আপলোড করতে পারবে। ইন্ডহোভেনসহ ফিলিপস ও ইউরোপের পাঁচটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই সিস্টেমটি ডেভেলপ করেছেন।

রোবোআর্থ প্রকল্পের প্রধান রিন ভ্যান ডে মলেনগ্রাফ্ট বলেন, “রোবোআর্থ রোবটদের জন্য একটি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব, নেটওয়ার্ক জায়ান্ট এবং সমৃদ্ধ ডাটাবেজ। এখান থেকে রোবটরা তথ্য বিনিময়ের মাধ্যমে একে অপর অনেক কিছু জানতে পারবে”।

তিনি আরও বলেন, “চারটি রোবট যৌথভাবে রোগীদের সেবায় কাজ করবে। একটি রোবট রোগীর কক্ষের ম্যাপ আপলোড করবে যাতে অন্যরা সেই কক্ষে যাওয়ার পথ খুঁজে পায়। তারা নির্দেশনা অনুযায়ী পরবর্তীতে রোগীদের খাবার, ঔষধ সরবরাহ করবে। একটি কমন ব্রেইন তৈরি করার জন্যই এই সিস্টেমটি চালু করা হয়েছে”।

আগামীতে এই বোবোআর্থ বাসার নানা কাজেও রোবটদের সহায়তা করবে বলে সংশ্লিষ্ঠরা জানান।

– বিবিসি প্রতিবেদন অবলম্বনে

Related posts

*

*

Top