Maintance

অ্যান্ড্রয়েডের কিটক্যাটে এখনও আগ্রহ কম

প্রকাশঃ ৮:০৯ অপরাহ্ন, জানুয়ারি ১৪, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ৮:০৯ অপরাহ্ন, জানুয়ারি ১৪, ২০১৪

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : টেক জায়ান্ট গুগলের অ্যান্ড্রয়েডচালিত ডিভাইসগুলোর মধ্যে এখনও বেশিরভাগ চলছে জেলি বিন ভার্সনে। সবশের্ষ অ্যান্ড্রয়েড সংস্করণ কিটক্যাট খুব বেশি মার্কেট শেয়ার দখল করতে পারেনি।

জানুয়ারি মাসের ২য় সপ্তাহে ড্যাশবোর্ড প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী, বর্তমানে ৫৯.১ শতাংশ অ্যান্ড্রয়েড ডিভাইস চলছে জেলি বিনে। গত মাসে প্রকাশিত প্রতিবেদনে এ হার ছিল ৫৪.৫ শতাংশ।

Android jellybin vs kitkat-TechShohor

Symphony 2018

গুগল দুই মাস আগে অ্যান্ড্রয়েডের জন্য কিটক্যাট চালু করে। এখনও সব কোম্পানির ডিভাইসের উপযোগী করে এটির আপডেট প্রকাশ করা হয়নি। সর্বশেষ হিসাবে এর মার্কেট শেয়ার ১.৪ শতাংশ, যা নভেম্বরের চেয়ে ১.১ শতাংশ বেশি।

আর দু’বছর বয়সী জিঞ্জার ব্রেড এখন ২১.২% এবং আইসক্রিম স্যান্ডউইচ ১৬.৯% ডিভাইসে ইনস্টল করা আছে। ঠিক কত সংখ্যক ডিভাইসের ওপর ভিত্তি করে এ পরিসংখ্যান চালানো হয়েছে তা জানায়নি গুগল। এ পর্যন্ত মোট ১ বিলিয়নের বেশি অ্যান্ড্রয়েড ডিভাইস রয়েছে বলে জানিয়েছে জায়ান্টটি।

অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্ষেত্রে সর্বশেষ সংস্করণে আপগ্রেড করাটা বিভিন্ন কারণে দেরি হয়। এ দিক থেকে এগিয়ে আছে অ্যাপল। বর্তমানে ৭৮ শতাংশ আইওএস অপারেটিং সিস্টেম ব্যবহারকারী আইওএসের সর্বশেষ সংস্করণ ‘আইওএস ৭’ আপডেট গ্রহণ করেছেন। নতুন সংস্করণ উন্মুক্তের এক মাসের মধ্যেই তারা এ আপডেট গ্রহণ করেন। শুধু প্রথম সপ্তাহেই ৬০ শতাংশ আপডেট গ্রহণ করেন।
– দ্যা নেক্সট ওয়েব অবলম্বনে

*

*

Related posts/