রাজধানীতে চালু ডিএমপি অ্যাপ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এবার পুরো রাজধানী ঢাকার জন্য আনুষ্ঠানিকভাবে ‘ডিএমপি’ অ্যাপ চালু করেছে পুলিশ।

মঙ্গলবার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে অ্যাপটির উদ্বোধন করেন ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ।

অ্যাপটির মাধ্যমে ঢাকার সকল থানার ওসি এবং ডিউটি অফিসারের নম্বরসহ পাওয়া যাবে প্রতিটি থানার ঠিকানা এবং ম্যাপ। এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে ঢাকার যে কোন স্থান থেকে আপনি আপনার সবচেয়ে কাছের থানাটি সহজেই খুঁজে বের করতে পারবেন; সেই সাথে গুগল ম্যাপে আপনাকে সেই থানায় যাওয়ার পথও দেখিয়ে দেবে।

মঙ্গলবার দুপুরে উদ্বোধন হলেও সোমবার রাতে এটি চালু হয়। প্রথম রাতেই ‘অ্যাপটি ১৪ হাজার ডিভাইস থেকে ডাউনলোড হয়েছে বলে অনুষ্ঠানে জানানো হয়। ফেইসবুক পেইজের মাধ্যমেও ভালো সাড়া মিলছে বলে জানান ডিএমপি কর্মকর্তারা।

DMP app-TechShohor

মোবাইল ফোনের মাধ্যমে পুলিশের বিভিন্ন সেবাকে জনগনের আরও কাছে পৌছে দিতে ডিএমপি আনুষ্ঠানিকভাবে চালু করল ‘ঢাকা মেট্রোপলিটন পুলিশ-ডিএমপি’ নামের এ স্মার্টফোন অ্যাপ্লিকেশন।

উত্তরায় সর্বপ্রথম অ্যন্ড্রয়েডচালিত অ্যাপ্লিকেশন (অ্যাপ) চালু করে ডিএমপি।

বর্তমানে অ্যান্ড্রয়েড প্লাটফর্মের সকল মোবাইল ফোনে (স্যামসাং, ওয়ালটন, সিম্ফনি, এইচটিসিসহ অন্যান্য) এটি ব্যবহার করা যাবে।

নতুন মোবাইল অ্যাপ্লিকেশনটি চালু করার মাধ্যমে ডিটিলাইজেশন ও আধুনিকরণের পথে আরও এক ধাপ এগিয়ে গেল ঢাকা মহানগর পুলিশ।

এ ছাড়া ডিএমপির ফেইসবুক পেইজে সহজেই যে কোনো পোস্ট বা মেসেজ দেওয়ার জন্যে এতে রয়েছে একটি ‘ফেইসবুক বাটন’- যা আপনাকে সরাসরি ডিএমপির সর্বশেষ তথ্য ও সেবা সম্পর্কে জানতে সাহায্য করবে।

জরুরী প্রয়োজনে ডিএমপির ব্লাড ব্যাংক থেকে রক্ত সংগ্রহ এবং এ সম্পর্কিতে অন্যান্য তথ্য জানার জন্যে এতে সংযোজন করা হয়েছে একটা ‘ব্লাড বাটন’।

ডিএমপির নারী-সহায়তা বিভাগের বিভিন্ন সেবা পাওয়ার জন্য আপনি ব্যবহার করতে পারেন ‘নারী বাটন’টি। এছাড়াও ডিএমপি-ম্যাপ থেকে খুব সহজেই আপনি যে কোন থানার অবস্থান ছবি তুলে পাঠাতে পারবেন আপনার কোন বন্ধু বা নিকটজনকে।

জরুরী প্রয়োজনে এই অ্যাপ্লিকেশনে থাকা যে কোন ফোন নম্বর আপনার কোন বন্ধুকে এসএমএস করতে পারবেন মাত্র এক ক্লিকেই। হঠাৎ রাস্তায় ঘটা কোন দুর্ঘটনায় ডিএমপির হটলাইনে জানানোর জন্যে এতে রয়েছে একটি ‘কুইক কনটাক্ট বাটন’ যা ব্যবহার করে সহজেই ঢাকা মেট্রোপলিটন পুলিশকে যে কোন তথ্য দেয়া যাবে সরাসরি ফোনে বা ইমেইলে। কোন অপরাধী সম্পর্কে পুলিশকে কোন তথ্য দেয়া বা ছবি পাঠানো কিংবা আপনার এলাকার কোন অপরাধ পুলিশকে জানাতে এখন আর কষ্ট করে থানায় আসতে হবে না, মাত্র একটি ক্লিকই যথেষ্ট।

এ ছাড়াও অ্যাপ্লিকেশনটিতে ডিএমপির বিভিন্ন সেবা সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে। খুবই ব্যবহার বান্ধব এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে যাবে বাংলা এবং ইংরেজি – দুই ভাষাতেই।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের জন্য অ্যাপ্লিকেশনটি তৈরি করেছেন বাংলাদেশের তরুন দুই কম্পিউটার প্রকৌশলী মো. তারিক মাহমুদ এবং মনসুর হোসেন তন্ময়।

যে কেউ সম্পূর্ণ বিনামূল্যে নিচের ঠিকানা থেকে এটি ডাউনলোড করতে পারবেন। ডাউনলোড লিংক: http://goo.gl/UkdJoZ

Related posts

*

*

Top