Maintance

সাইবার নিরাপত্তায় বিশেষ নজর দেওয়ার আহ্বানে শুরু সার্ক টেক সামিট

প্রকাশঃ ৫:০৮ পূর্বাহ্ন, মার্চ ১২, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:০৮ পূর্বাহ্ন, মার্চ ১২, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে সেগুলোর অপব্যবহারও বাড়ছে। তাই সাইবার পরিসরের নিরাপত্তা নিয়ে সবাইকে নতুন করে ভাবতে হবে। একই সঙ্গে সাইবার ক্রাইম বিশেষ করে হ্যাকিং সম্পর্কে সচেতন থাকা এখন জরুরী হয়ে পড়েছে। তবে সেটাও করতে হবে প্রযুক্তি দিয়েই।

সিটিও ফোরাম বাংলাদেশ ও ভারতের কলকাতার প্রযুক্তি ব্যবসায়ী গ্রুপ ইনফোকমের আয়োজনে শুক্রবার শুরু হওয়া দুই দিনব্যাপী ‘সার্ক টেক সামিট-২০১৬’ উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এমন কথা বলেন।

রাজধানীর ইস্কাটনের বাংলাদেশ ইনস্টিটিউট অব অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ম্যানেজমেন্ট (বিয়াম) ফাউন্ডেশন মিলনায়তনে সার্ক চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির সহযোগিতায় যৌথভাবে ‘আর্কিটেক্টিং সিকিউর ডিজিটাল বিজনেস’ স্লোগানে শুরু হয়েছে সম্মেলনটি।

SARRAC tech sammit
সমসাময়িক সময়ের সাইবার ক্রাইমগুলোর কথা মাথায় রেখে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে আইটি বিষয়ে অভিজ্ঞতা বিনিময়ের জন্যই এই আায়োজন বলে জানান সিটিও ফোরামের প্রেসিডেন্ট তপন কান্তি সরকার।

সম্মেলন উদ্বোধন করেন আইনমন্ত্রী আনিসুল হক। এসময় আরও উপস্থিত ছিলেন সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সুরজ বৈদ্য, বাংলাদেশ চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবুল মাতলুব আহমাদ, সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলাসহ প্রমূখ।

এবারের সম্মেলনে বাংলাদেশ, ভারত, শ্রীলংকা, নেপাল, ভুটান ও মায়ানমারের প্রায় ২০০ প্রযুক্তি বিশেষজ্ঞ অংশ নিয়েছেন। প্রথ দিনে চারটি সেমিনার ও সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়েছে। আর শনিবার অনুষ্ঠিত হব আরও ছয়টি সেমিনার ও সিম্পোজিয়াম।

শনিবার তথ্য প্রযুক্তি খাতে বিশেষ অবদানের জন্য অংশগ্রহণকারী দেশের পাঁচজন তথ্যপ্রযুক্তিবিদকে আইসিটি এক্সিলেন্ট অ্যাওয়ার্ড ২০১৬ দেওয়া হবে।
ইমরান হোসেন মিলন

*

*

Related posts/