ইল্যান্সে গত বছর বাংলাদেশিদের আয় ২৭ কোটি

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইনে কাজের ক্ষেত্র হিসেবে বিবেচিত শীর্ষস্থানীয় মার্কেটপ্লেস ইল্যান্সে  বাংলাদেশিদের কাজের পরিমান ও আয় ক্রমান্বয়ে বাড়ছে। শুধু ২০১৩ সালে ইল্যান্স থেকে ফ্রিল্যান্সাররা প্রায় ২৭ কোটি টাকা (৩৪ লাখ ডলার) আয় করেছেন। একই সময়ে ফ্রিল্যান্সারের পরিমান দ্বিগুন বেড়ে ৫৬ হাজারে পৌছেছে।

ইল্যান্সের বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার সাইদুর মামুন খান টেক শহরকে জানান, “২০১৩ সালে বাংলাদেশি ফ্রিল্যান্সারদের অভাবনীয় সাফল্য এসেছে। ২০১২ সাল পর্যন্ত ইল্যান্স থেকে বাংলাদেশিদের সর্বমোট আয়ের পরিমান ছিলো প্রায় ৩৪ কোটি টাকা (৪২ লাখ ডলার)। সেখানে শুধুমাত্র ২০১৩ সালে বাংলাদেশি ফ্রিল্যান্সাররা প্রায় ২৭ কোটি টাকা (৩৪ লাখ ডলার) আয় করেছে”।

elance-TechShohor

সাইদুর মামুন খান আরও জানান, “বর্তমানে বাংলাদেশি ফ্রিল্যান্সারদের ইল্যান্সে ঘণ্টা-প্রতি গড় আয় ৮ ডলার, এবং আমরা আশা করছি সামনে এটি আরও বৃদ্ধি পাবে। কাজের ক্ষেত্রে সবচেয়ে বেশি আয় করেছে আইটি এবং প্রোগ্রামিং ক্যাটাগরির ফ্রিল্যান্সাররা। তার পরেই আছে ব্যবসায় এবং ফাইনান্স, গ্রাফিক্স ডিজাইন, রাইটিং এবং সেলস অ্যান্ড মার্কেটিং ক্যাটাগরির ফ্রিল্যান্সাররা।

ইল্যান্সে বাংলাদেশি ফ্রিল্যান্সারদের সংখ্যা সম্পর্কে তিনি টেক শহরকে জানান, “২০১২ সালের ডিসেম্বরে বাংলাদেশে ইল্যান্সের আনুষ্ঠানিক যাত্রা শুরুর আগে মোট নিবন্ধনকৃত ফ্রিল্যান্সারের সংখ্যা ছিল মাত্র ৩০ হাজার। মাত্র এক বছরের ব্যবধানে সেটি প্রায় দ্বিগুন পরিমানে বৃদ্ধি পেয়ে ৫৬ হাজারে পৌছেছে। এই সংখ্যা প্রতিনিয়তই বাড়ছে।

নিয়মিত, প্রতি মাসেই সামাজিক অনুষ্ঠানগুলো আয়োজনের মাধ্যমে এবং ফ্রিল্যান্সারদের নিয়মিত যোগাযোগ এবং কমিউনিটি গঠনের কারণে ফ্রিল্যান্সার মনোবল এবং ভাবমূর্তি বৃদ্ধি পাচ্ছে। তারই ধারাবাহিকতায় এই সাফল্য আসছে বলে জানান সাইদুর মামুন খান। তিনি বলেন “এখন যারা ইল্যান্সে নিয়মিত কাজ পাচ্ছে, তারা গর্ব করে বলতে পারে যে তারা অনলাইন ফ্রিল্যান্স প্রফেশনাল। আর এই সুযোগটি করে দিয়েছে ইল্যান্স”।

Related posts

*

*

Top