গুগল গ্লাস পরে অপারেশন!

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগলের গ্লাসকে ঘিরে আলোচনা-সমালোচনা কম হয়নি গেল বছর। এবার নতুন করে আলোচনার জন্ম দিলেন যুক্তরাষ্ট্রে বসবাসরত ভারতীয় চিকিৎসক সেলেন জি পারেখ। এই অর্থোপেডিক সার্জন সম্প্রতি গুগল গ্লাস পরিধান করে সফলভাবে এক রোগীর পায়ের গোড়ালির অপারেশন করেছেন।

ভারতের জয়পুরে তিন দিনব্যাপী এক বার্ষিক ইন্দো-মার্কিন সম্মেলনে ডা. পারেখ তার দল নিয়ে অস্ত্রোপচার করেন। পুরো প্রক্রিয়ার তত্ত্বাবধানে ছিলেন ডা. আশিষ শর্মা। গুগলের ওয়েবসাইটে সার্জারির দৃশ্য সরাসরি সম্প্রচার করা হয়।

google glass operation_techshohor

ডা. শর্মা এ ব্যাপারে জানান, গুগল গ্লাস চোখে অপারেশনের সুবিধা হলো রোগীর দিক থেকে চোখ না ফিরিয়েই এক্স-রে বা এমআরআই রিপোর্ট পর্যবেক্ষণ করা যায়। এ ছাড়া অপারেশন চলাকালে এর সাহায্যে অন্য চিকিৎসক বা রোগীর আত্মীয়স্বজনের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখা যায়।

তিনি আরও বলেন, ‘আগে কোনো সার্জারি অন্য চিকিৎসককে দেখাতে হলে একজন ক্যামেরাম্যান লাগতো, যে ঘুরে ঘুরে বিভিন্ন অ্যাঙ্গেল থেকে ভিডিও করত। তাকে সুবিধা দেওয়ার জন্য আমাদেরও ঘুরতে হতো। কিন্তু গুগল গ্লাসের সাহায্যে সরাসরি সারা বিশ্বকে দেখানো যায় কিভাবে সার্জারিটি করা হচ্ছে।’

ছোট্ট একটি স্ক্রিন যা ডানচোখের সামনে সবসময় থাকবে—এই ধারনা সার্জারি পদ্ধতিতেও বড় পরিবর্তন আনতে পারে বলে চিকিৎসকরা মনে করেন। এর ফলে সশরীরে উপস্থিত না থেকেও অনেকে সার্জারিতে অংশ নিতে পারেন। বিশেষ করে যেসব দুর্গম ও অনুন্নত এলাকায় স্বাস্থ্যসুবিধা উন্নত নয়, সেসব জায়গার চিকিৎসকরা গুগল গ্লাস থেকে খুবই উপকৃত হবেন।

এর আগে ২০১৩ সালের সেপ্টেম্বরে চেন্নাইয়ের আরেক চিকিৎসক প্রথম ভারতীয় হিসেবে গুগল গ্লাস পরে সার্জারি করেছিলেন। দূরে অবস্থান করা শিক্ষার্থীদের জন্য তিনি পুরো প্রক্রিয়াটি লাইভ স্ট্রিমিং করেছিলেন।

গুগলের আলোচিত এ ডিভাইস চলতি বছরের শুরুর দিকে বাজারে আসতে পারে। এতে চশমার মতো একটি ফ্রেমে ছোট্ট স্ক্রিন বসানো আছে। এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করা যায়, ফটো তোলা যায় ও জিপিএস ব্যবহার করা যায়।

– টাইমস অব ইন্ডিয়া প্রতিবেদন থেকে

Related posts

*

*

Top