অবশেষে সেই ল্যাপটপ পাচ্ছেন নতুন সাংসদরা

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দীর্ঘদিন সংসদের গুদামে সাড়ে তিনশ ল্যাপটপ পড়ে থাকার পর এবার সেগুলো অবমু্ক্ত হচ্ছে। নব নির্বাচিত সংসদ সদস্যদের মধ্যে এগুলো বিতরণের উদ্যোগ নিয়েছে জাতীয় সংসদ।

দশম জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সাংসদদের সঙ্গে সংরক্ষ্মিত মহিলা আসনের সাংসদদের প্রত্যেককে দেওয়া হবে একটি করে ল্যাপটপ। প্রথম অধিবেশনে সেগুলো বিতরণের প্রস্তুতি নিচ্ছে সংসদ সচিবালয়।

Bangladesh-parliament_techshohor

দুই কোটি ৩৪ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে গত বছর মাঝামাঝি সময় কেনা হয় ল্যাপটপগুলো। কিন্তু নবম সংসদের একেবারে শেষ সময় হওয়ায় তখন সেগুলো আর বিতরণ করা হয়নি।

সংসদ সচিবালয় জানিয়েছে, সরকারের টাকার সর্বোচ্চ ব্যবহারের উদ্দেশ্যে সে সময় বর্তমান স্পিকার শিরিন শারমিন চৌধুরী এগুলো বিতরণ না করতে বলেছিলেন। কেননা তখন সংসদের মেয়াদ ছিল খুব কম সময়।

জানা গেছে, এসব ল্যাপটপ সংসদ সদস্যরা ব্যবহার করবেন। তবে মেয়াদ শেষ হলে তা ফেরত দিতে হবে।

আগামী ২৯ জানুয়ারি দশম সংসদের প্রথম অধিবেশন বসবে। তারপর যে কোনো সময় এগুলো বিতরণের প্রস্তুতি নিচ্ছে সংসদের ব্রডকাস্টিং অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি বা আইটি সেল। তারা ল্যাপটপগুলো পরীক্ষা – নিরীক্ষা করে সেটআপ দিচ্ছেন বলে জানা গেছে।

আর এ বিষয়ে দিন তারিখ চূড়ান্ত করতে আগামী ২৫ জানুয়ারি একটি বৈঠক করবে সংসদ সচিবালয়।

এর আগে নবম জাতীয় সংসদের প্রত্যেক সাংসদের নিজ নিজ সংসদীয় এলাকায় কার্যালয় দেওয়ার সঙ্গে ডেক্সটপ কম্পিউটারও দেওয়া হয়।

পরে ইউএনডিপির সহায়তায় সংসদকে আরও ডিজিটাল করতে একটি প্রকল্প হাতে নেওয়া হয়। এ প্রকল্পের আওতায় কেনা হয়েছে সাড়ে তিনশ ল্যাপটপ।

তবে এ ক’টি ল্যাপটপ কিনতে সরকারকে দীর্ঘদিন অপেক্ষা করতে হয়, যা নিয়ে বিভিন্ন সময় গণমাধ্যমে নেতিবাচক লেখালেখিও হয়।

এ বিষয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ল্যাপটপগুলো তাড়াতাড়ি বিতরণের ব্যবস্থা নিচ্ছে সংসদ। আসন্ন অধিবেশনেই এগুলো বিতরণ করা হবে।

সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, সাংসদদের মধ্যে বিতরণের জন্য সর্বশেষ মডেলের ল্যাপটপ কেনা হয়েছে। এইচপি ব্র্যান্ডের এসব ল্যাপটপে রয়েছে কোর আই ফাইভ প্রসেসর। রয়েছে ৪ গিগাবাইট র্যাম। আর ওজন এক দশমিক ৮ কেজি।

ল্যাপটপের সঙ্গে সাংসদদের দেওয়া হবে গ্রামীণফোনের মডেম। এ ছাড়া এসব ল্যাপটপে ব্যবহৃত হয়েছে অরিজিনাল সফটওয়্যার। সব মিলে প্রত্যেকটি ল্যাপটপের দাম পড়েছে ৬৭ হাজার টাকা।

ল্যাপটপগুলো বিতরণের পর সাংসদদের প্রশিণের ব্যবস্থাও করবে সংসদ সচিবালয়।

Related posts

*

*

Top