এপ্রিলে বাংলাদেশ স্টার্টআপ কাপ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের প্রথম ব্যবসায় মডেল প্রতিযোগিতা বাংলাদেশ স্টার্টআপ কাপের আয়োজনে ‘পাবলিক রিলেশনস এজ এ ড্রাইভিং ফোর্স ফর স্টার্টআপস’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার রাজধানীর মাইক্রোসফট বাংলাদেশ কার্য্যালয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় উপস্থিত ছিলেন আইসিটি মন্ত্রণালয়ের যুগ্মসচিব শ্যামাপ্রসাদ ব্যাপারী, এটমোসস্ট্র্যাটেজিক কমিউনিকেশন্স, ইউএসএ এর প্রেসিডেন্ট ক্রিস্টেন বার্গমেন এবং ওয়াশিংটন টাইমসের সাবেক সম্পাদক এড কেলি। এছাড়া দেশের অর্ধশতাধিক স্টার্টআপ প্রতিষ্ঠানের তরুণ উদ্যোক্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এপ্রিলে অনুষ্ঠিতব্য বাংলাদেশ স্টার্টআপকাপের উদ্বোধনের আগে এটা তৃতীয় ওয়ার্মআপ কর্মশালা।

Bangladesh Startup Cup Workshop-TechShohor

সেশন পরিচালনা করেন ফিউচার লিডার্সের প্রধান নির্বাহী কাজী এম আহমেদ। উদ্যোক্তাদের পাবলিক রিলেশনস, অর্থাৎ জনসংযোগ দক্ষতা বাড়াতে এটমোসস্ট্র্যাটেজিকের প্রেসিডেন্ট ক্রিস্টেন বার্গমেন, ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) এর সিনিয়র লেকচারার এম রিজওয়ান শরীফ এবং ইম্প্যাক্ট পিআর এর প্রধান নির্বাহী সাবরিনা জামান একটি প্যানেল আলোচনায় অংশ নেন। এই সেশনের শেষে উদ্যোক্তাদের জন্য আরেকটা ‘ইন্টার্যারক্টিভলারনিং সেশন’ আয়োজন করা হয়।

স্টার্টআপ কাপ একটি আন্তর্জাতিক ব্যবসায় মডেল প্রতিযোগিতা। অংশগ্রহণকারী উদ্যোক্তাদের একটি নির্দিষ্ট সময় থেকে সাত মাসের কর্মকান্ডের উপর ভিত্তি করে এই প্রতিযোগিতার বিজয়ী নির্বাচন করা হয়। ২০১১ সাল থেকে ৩৬টি দেশের ১ হাজার ১’শ এর বেশি নতুন ব্যবসা প্রতিষ্ঠান অংশ নেয়। বাংলাদেশে প্রথমবারের মত এই প্রতিযোগিতাটি উদ্বোধন করা হবে আগামী ১৪ এপ্রিল।

আয়োজকদের পক্ষে মাইক্রোসফটের টেক ইভ্যান্জেলিস্ট তানজিম সাকীব জানান, বাংলাদেশের তরুণদের কাছে ব্যবসায় উদ্যোগ দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে। কমিউনিটি নিয়ে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতা থেকে আমরা দেখি তরুণদের এই উদ্যমের প্রকৃত ফলাফল পেতে সঠিক দিক-নির্দেশনা ও প্রশিক্ষণের বিকল্প নেই। তাই এখনই সময় ব্যবসায় উদ্যোগে উৎসাহী তরুণদের একটি কমিউনিটি তৈরী করা।

আগামী কয়েক সপ্তাহ ধরে আরও কিছু কর্মশালা এবং আলোচনা অনুষ্ঠিত হবে বলে জানানো হয়। এতে অংশগ্রহণ করার জন্য বাংলাদেশ স্টার্টআপ কাপ সম্পর্কিত যাবতীয় তথ্য পাওয়া যাবে অফিসিয়াল ফেইসবুক পেইজে

Related posts

*

*

Top