১৮ অক্টোবর আসছে উইন্ডোজ ৮.১

টেক শহর ডেস্ক : শীর্ষস্থানীয় সফটওয়্যার প্রস্তুতকারক মাইক্রোসফটের উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেম (ওএস) বাজারে আসছে ১৮ অক্টোবর। ইতোমধ্যে প্রি-অর্ডার নেওয়া শুরু হয়েছে। তবে উইন্ডোজ ৮ ব্যবহারকারীদের জন্য সুসংবাদ হলো তারা বিনামূল্যে নতুন এই সংস্করণে আপগ্রেড করতে পারবেন।

অন্যদিকে উইন্ডোজ ৭ ব্যবহারকারীদের নতুন সংস্করণ ব্যবহার করতে হলে গুনতে হবে অন্তত ১২০ ডলার। উইন্ডোজ এক্সপি এবং উইন্ডোজ ভিসতা চালিত মেশিনগুলোতে চলবে না নতুন উইন্ডোজ। মাইক্রোসফটের প্রি-অর্ডার পেজে এ তথ্য তুলে ধরে বলা হয়েছে, এসব ব্যবহারকারী চাইলে তারা উইন্ডোজ ৮ কেনার পর তা আপগ্রেড করতে পারবেন। ১৮ অক্টোবর বাজারজাত শুরুর আগের দিন স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ ৮ ব্যবহারকারীদের মেশিনে নতুন ওএস আপগ্রেড হয়ে যাবে।

মাইক্রোসফটের পক্ষ থেকে জানানো হয়েছে, উইন্ডোজ ৮.১ প্রো-এর পুরো ভার্সন পাওয়া যাবে ১৯৯ ডলারে। উইন্ডোজের নতুন এ সংস্করণের জন্য এখন অর্ডার দেওয়া হলেও তা পাওয়া যাবে তিন সপ্তাহ পর।

microsoft-windows-8_1

চলতি বছরের শুরুর দিকে পরীক্ষামূলক সংস্করণ বাজারে ছাড়ার পর অনেকেই নতুন এই ওএসের বিষয়ে বেশ কিছু বিষয় জেনেছিল। পার্সোনাল কম্পিউটারের ক্ষেত্রে মাইক্রোসফটের এ সফটওয়্যার এখনও আধিপত্য বজায় রাখলেও মোবাইল ডিভাইসের ক্ষেত্রে অ্যান্ড্রয়েড বাজার দখল করে নিয়েছে। অধিকতর নিরাপত্তা ও শক্তি সাশ্রয়ের পাশাপাশি টাচ ফ্রেন্ডলি হওয়ায় উইন্ডোজ ৮ এবং ৮.১ নিয়ে মাইক্রোসফট আশাবাদী। তাদের প্রত্যাশা ট্যাবলেটের ক্ষেত্রেও এটি বাজার দখল করতে পারবে। মাইক্রোসফটের নিজস্ব সারফেস ট্যাবলেটেও এটি ব্যবহার করা হচ্ছে।

উইন্ডোজ ৮ বাজারে ছাড়ার পর এটির নতুন ধরনের ইন্টারফেস ব্যবহার করতে গিয়ে বিপাকে পড়ছিলেন অনেক ব্যবহারকারী। উইন্ডোজ ৮.১-এ সেসব সমস্যার সমাধান করা হয়েছে। পুরনো ‘স্টার্ট’ বাটন এবং পুরনো ডেস্কটপ ইন্টারফেসে ফিরে যাওয়ার সুবিধাও থাকছে এতে।

সর্বশেষ খবর অনুযায়ী, উইন্ডোজ ৮.১-এ আপগ্রেড করার জন্য কিছু ঝামেলা পোহাতে হতে পারে উইন্ডোজ ৭ ব্যবহারকারীদের। কম্পিউটারের সফটওয়্যারগুলো আবার নতুন করে ইনস্টল করতে হতে পারে। খবর: সিনেট

Related posts

*

*

Top