Maintance

গুগলের বিস্ময় রোবট

প্রকাশঃ ১০:৪৫ অপরাহ্ন, ফেব্রুয়ারি ২৪, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ২:০৭ অপরাহ্ন, ফেব্রুয়ারি ২৫, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রোবটটিকে আপনি ধাক্কা দিন। গুঁতো মারুন। খুঁচিয়ে জ্বালাতন করুন। কিচ্ছু বলবে না আপনাকে। যদি আপনি রোববটিকে ধাক্কা মেরে ফেলেও দেন তাহলে সেটি আবার উঠে দাঁড়িয়ে পড়বে মুহূর্তেই।

আল্টাস নামের এই রোবটটির উচ্চতা পাঁচ ফুট ৯ ইঞ্চি। ওজন ৮২ কেজি। দেখতে অবিকল মানুষের মতোই। শারীরিক সক্ষমতার দিক দিয়ে রোবটটি অনেকটাই মানুষের কাছাকাছি। রোবটটি বানিয়েছে সার্চ জায়ান্ট গুগলের বোস্টন ডায়নামিক দলের কয়েকজন সদস্য।

ডায়নামিক দলের পোস্ট করা একটি ভিডিওতে দেখা যায়, একজন সদস্য রোবটটিকে ধাক্কা দেয়। রোববটটি মেঝেতে পড়েও যায়। এ ঘটনার কিছুক্ষণ পরই রোবটটি তার বাহু বের করে। দাঁড়ানোর জন্য ঝাঁকুনি দেয়। এবং দাঁড়িয়ে হাটাও শুরু করে দেয়।

maxresdefault

অন্য একটি ভিডিওতে দেখা যায়, রোবটটি বরফের উপর দিয়ে হেটে যাচ্ছে। যেসব স্থানে হাঁটাচলা করা কষ্টকর সেসব স্থান রোবটটি বেশ সতর্কভাবে হেটে বেড়াচ্ছে।

রোবটটির নির্মাতারা জানিয়েছেন, এটা বৈদ্যুতিক শক্তিতে চলে ও হাইড্রোলিকভাবে সক্রিয়। রোবটটির শরীর ও পায়ের ব্যালেন্স ঠিক রাখার জন্য একটি সেন্সর ব্যবহার করা হয়েছে। বিভিন্ন বাঁধা-বিপত্তি কাটানোর জন্য এর মাথায় ব্যবহার করা হয়েছে এলআইডিএআর এবং স্টোরিও সেন্সর। এই সেন্সর খারাপ রাস্তা ও দুর্যোগপূর্ণ আবহাওয়াতেও রোবটটিকে চলতে সহযোগিতা করবে।

বিবিসি অবলম্বনে শামীম রাহমান

*

*

Related posts/