সিইএস শেষ : প্রযুক্তি পণ্যের চমক দেখল বিশ্ব

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় ও বৃহত্তম আয়োজন কনজ্যুমার ইলেকট্রনিক্স শো (সিইএস) আক্ষরিত অর্থে চমক জাগিয়ে শেষ হয়েছে। নতুন ও অভিনব প্রযুক্তি ও পণ্যের এ মিলন মেলা শেষ হয়েছে শুক্রবার। তবে এর রেশ রয়েছে এখনও। চলছে নানা জল্পনা কল্পনা। বছরজুড়ে কারা বাজার মাতাবে তা নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ।

যুক্তরাষ্ট্রের লাসভেগাসে চার দিনব্যাপী এ প্রদর্শনীতে প্রথম দিন থেকে ছিল চোখ ধাঁধানো পণ্যের সমাহার। নিজেদের সেরাটা নিয়ে হাজির হয় অ্যাপল, ইন্টেল, মাইক্রোসফট, স্যামসাং, গুগল, এলজি, ইজি গ্যাজেট, ওলোক্লিপ, শীর্ষ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড, টয়োটা, মার্সিডিস বেঞ্জসহ বিখ্যাত সব কোম্পানি।

CES-2014_techshohor

একই ছাদের নিচে বিশ্বের সবচেয়ে বৃহত্তম এ প্রদর্শনীতে নিত্য প্রয়োজনীয় পণ্যের পাশাপাশি ছিল ব্যতিক্রমী প্রযুক্তি দেখানো হয়। দর্শক আকর্ষণ বাড়ায় চলতি বছর ৪৭তম এ আয়োজনে পরিসর বাড়িয়ে এক লাখ ৪০ হাজার বর্গফুট করা হয়।

প্রযুক্তিবিষয়ক গণমাধ্যমগুলো গত কয়েক দিন থেকে ব্যস্ত সময় কাটিয়েছে এ মেলার খবর প্রচারে। গণমাধ্যমের শিরোনামে উঠে এসেছে অভিনব সব প্রযুক্তির খবর। এগুলোর মধ্য থেকে বাছাই করা কিছু প্রযুক্তি ও গ্যাজেটের কথা তুলে ধরা হচ্ছে এ প্রতিবেদনে।

লাখো সংবাদের মাঝে থেকে নিজের প্রয়োজনীয় এবং পছন্দসই সংবাদ বাছাই করতে পাঠককে সহযোগিতা করতে ইয়াহু আনে বিশেষ নিউজ অ্যাপ্লিকেশান। যা অনলাইনের কোনো সংবাদকে ২০০ শব্দের ভিতরে সংক্ষিপ্ত করে ফেলবে। ফলে এর ব্যবহারকারীরা সহজে কোনো সংবাদের মূল অংশ অল্প সময়ে পড়ে ফেলতে পারবেন।

Ford Solar Car_techshohor

বরাবরের মতো এবারও নিত্য নতুন সব প্রযুক্তি নির্ভর গাড়ি প্রদর্শন করা হয়। গুগল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত গাড়ি প্রদর্শন করে। ফোর্ড দেখিয়েছে সৌরশক্তি চালিত গাড়ির কনসেপ্ট। কনসেপ্টটির নাম দিয়েছে ফোর্ড সি-ম্যাক্স এনার্জি। এতে গাড়িটির ছাদে অবস্থিত সোলার প্যানেলটি বিভিন্ন দিক থেকে সৌরশক্তি সংগ্রহ করবে। প্যানেলটি চার ঘন্টার ব্যাটারি চার্জের সমপরিমাণ শক্তি সংগ্রহ করতে পারবে। পূর্ণ সৌর চার্জে ২১ পর্যন্ত মাইল চলতে পারবে।

CES-brush_techshohor

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে সবাই দাঁতব্রাশ করতে ব্যবহার করে টুথব্রাশ। সেই টুথব্রাশেও লেগেছে প্রযুক্তির ছোঁয়া। ‘ক্যালিব্রি’ নামের ব্লুটুথ স্মার্ট টুথব্রাশ এনেছে ফরসি এক প্রতিষ্ঠান। টুথব্রাশে ব্যবহার করা হয়েছে অ্যাক্সেলেরোমিটার, জায়রোস্কোপ ও ম্যাগনেটোমিটার সেন্সর। এগুলো কাজে লাগিয়ে রেকর্ড করা যাবে কীভাবে ও কতক্ষণ সময় নিয়ে ব্রাশ করছে ব্যবহাকারীরা। এ টুথব্রাশ ব্যবহারের সময় একটি অ্যাপসের মাধ্যমে সরাসরি ব্রাশের পারফরম্যান্সও দেখা যাবে।

ইন্টেল সবাইকে চমকে দিয়েছে এসডি কার্ড আকারের কম্পিউটার এডিসনের মাধ্যমে। কম্পিউটারটি দেখতে অনেকটা ক্যামেরায় ব্যবহৃত এসডি কার্ডের মতো। এতে রয়েছে ডুয়াল কোর কোয়ার্ক এসওসি প্রসেসর, ওপোন সোর্স লিনাক্স অপারেটিং সিস্টেম,  ব্লুটুথ, বিল্ট-ইন ওয়াই-ফাই, কানেক্টিভিটি প্রভৃতি।

edison intel_techshohor

ক্যালিফোর্নিয়াভিত্তিক প্রতিষ্ঠান স্ক্যানডু বিশেষ এ পণ্য এনেছে, যার সাহায্যে স্মার্টফোন দিয়ে করা যাবে ডায়াগোনসিস। ট্রাইকর্ডারে রয়েছে স্কাউট নামের বিশেষ একটি সেন্সর, যা দিয়ে হূৎস্পন্দন, শরীরের তাপমাত্রা, রক্ত চলাচলের অবস্থা ইত্যাদি জানা যাবে। ট্রাইকর্ডারের নিজস্ব কোনো পর্দা নেই। এটি যে কাজ করবে, সেটি দেখা যাবে স্মার্টফোনের পর্দায়।

ইন্টেল আরও একটি চমক দেখায় ল্যাপটপের জন্য থ্রিডি ক্যামেরা দেখিয়ে। নতুন প্রযুক্তির এ থ্রিডি ক্যামেরাতে উন্নত মানের সেন্সর ব্যবহার করা হয়েছে। ক্যামেরাটি দিয়ে কোনো ছবি তোলার সময় সেটির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করে নেওয়া যাবে। এ ছাড়া এটি রিমোট কন্ট্রোল দ্বারা নিয়ন্ত্রণ করা যাবে।

আরেকটি চমক জাগানো পণ্য এনেছে ইজি গ্যাজেট এবং ওলোক্লিপ নামের দুটি প্রতিষ্ঠান। স্মার্টফোনের জনপ্রিয়তা যখন বেড়েই চলছে, তখন অনেক প্রতিষ্ঠানই চাইছে স্মার্টফোনে নানা সুবিধার ক্যামেরা, গান শোনার যন্ত্র যোগ করতে। এ সুবিধাকে আরও সহজ করতে প্রতিষ্ঠান দুটি সিইএসে ফিশআই লেন্সের সুবিধাসহ স্মার্টফোনের কেসিং এনেছে। মাইক্রোল্যান্সযুক্ত এ কেসিং দিয়ে ফিশআই অ্যাঙ্গেলের ছবি তোলা যাবে। এ ছাড়া এ ক্যামেরার সঙ্গে বিশেষ শব্দ পাওয়া যাবে এমন সুবিধাও রয়েছে এ যন্ত্রে।

বিশেষ অ্যাপসহ আরেকটি স্মার্টফোন খাপও প্রদর্শিত হয়েছে সিইএসে। এর সাহায্যে ব্যবহারকারীরা চাইলে স্মার্টফোনের পেছনে কিংবা এক পাশে স্পর্শ করেই ফোনটা নিয়ন্ত্রণ করতে পারবেন।

LG Curved Display_techshohor

জাপানি স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান সনি পানিরোধক এক্সপেরিয়া জেডওয়ান এস স্মার্টফোন প্রদর্শন করে। এলজি এনেছে বাকানো পর্দার টিভি।

এনভিডিয়া নতুন উচ্চ প্রযুক্তির প্রসেসর আনার ঘোষণা দিয়েছে। ১৯২ কোর সমৃদ্ধ নতুন চিপসেটটির নাম দেওয়া হয়েছে টেগরা কে-ওয়ান। চিপসেটটি ভবিষ্যতের স্মার্টফোন, ট্যাবলেট, কনসোল থেকে শুরু করে স্মার্ট টিভি বা গাড়িতেও ব্যবহার করা হবে।

থ্রিডি প্রযুক্তি বর্তমানে বেশ জনপ্রিয় হচ্ছে। সেই জনপ্রিয়তা ধরে রাখতে বিভিন্ন কোম্পানি নতুন নতুন আইডিয়া নিয়ে হাজির হচ্ছে। সিইএসে মেকারবুট জেড১৮ নামে একটি থ্রিডি পিন্টার দেখানো হয়। এটির সাহায্যে ছোট আকারের বস্তুকে থ্রিডিতে পিন্ট করা যাবে।

প্রদর্শিত প্রযুক্তি পণ্যগুলোর মধ্যে অনেকগুলো ইতোমধ্যে বিক্রি শুরু হয়েছে। আর বেশ কিছু পণ্য চলতি বছরের মধ্যে পাওয়া যাবে বাজারে। প্রযুক্তিপ্রেমীরাও থাকছেন সে অপেক্ষায়।

Related posts

*

*

Top