Maintance

জিমেইলের নতুন মেসেজ ফিচারে নিরাপত্তা শংকা

প্রকাশঃ ৬:১১ অপরাহ্ন, জানুয়ারি ১১, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:১১ অপরাহ্ন, জানুয়ারি ১১, ২০১৪

টেক শহর কনটেন্ট কাউন্মিলর : সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের জিমেইলের নতুন ফিচার চালুর সংবাদ প্রকাশ হতে না হতেই বিতর্ক তৈরি হয়েছে। এতে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য বেহাত হতে পারে বলে আশংকা প্রকাশ করা হয়েছে।

নতুন এ ফিচার যোগ হওয়ায় জিমেইল ব্যবহারকারীরা অন্য যে কোনো জিমেইল ব্যবহারকারীকে সরাসরি মেসেজ পাঠাতে পারবেন। অন্য ব্যবহারকারীর ই-মেইল শেয়ার করা না থাকলেও মেসেজ পাঠানো যাবে। বৃহস্পতিবার গুগলের জিমেইল ব্লগে এ ফিচার যোগ করার ঘোষণা দেওয়া হয়।

google_techshohor

এ ফিচার যোগ হওয়ায় জিমেইল বা গুগলের সামাজিক যোগাযোগ নেটওয়ার্ক গুগল প্লাসে একাউন্ট থাকা সকলকে একই নেটওয়ার্কে নিয়ে আসবে।

এরপর বিবিসির শুক্রবারের এক প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তা পরামর্শকদের মনে করছেন এ ফিচার যোগ করার মাধ্যমে জিইমেল ও গুগল প্লাসে মেসেজ পাঠানোর অপশন উন্মু্ক্ত হওয়ায় অপরিচিতরা অন্যদের সঙ্গে যোগাযোগের সুযোগ পাবেন। এতে ব্যক্তিগত নিরাপত্তা বিঘ্নিত হতে পারে।

Symphony 2018

ইলেকট্রনিক প্রাইভেসি ইনফরমেশন সেন্টারের প্রাইভেসি ক্যাম্পেইনার মার্ক রটেনবার্গ বলেন, নতুন ফিচারটি অনেকের জন্য ঝামেলা তৈরি করবে। তিনি গুগলের সোশ্যাল নেটওয়ার্ক গুগল প্লাসের আগের এক উদ্যেগের সাথে এটির তুলনা করেন। গুগল প্লাসে একাউন্ট খোলার পর সেখানেও প্রাথমিকভাবে অন্য জিমেইল ব্যবহারকারীদের একাউন্ট পাবলিকলি অনলাইনে দেখানো হয়। এটি নিয়ে ইতোমধ্যে অনেকে আপত্তি জানিয়েছেন।

এ বিষয়ে বিশেষজ্ঞ আইনজীবীদের কথা হচ্ছে এ ফিচারটির সুবিধা নিয়ে অচেনা কোনো ব্যক্তিও মেসেজ পাঠাতে পারবেন এবং তিনি প্রাপকের ইমেইল অ্যাড্রেসটিও সহজে পেয়ে যাবেন।

নতুন এই ফিচারের ঘোষনায় গুগল জানায়, জিমেইল ব্যবহারকারীদের কনট্যাক্ট তালিকা ও যোগাযোগ বাড়াতেই নতুন এই ফিচার আনা হয়েছে। এর মাধ্যমে শুধু কনট্যাক্ট তালিকা থেকে নয়, যারা গুগল প্লাস ব্যবহার করছে এমন পরিচিত-অপরিচিত যে কাউকে শুধুমাত্র নাম সার্চ করে মেইল পাঠাতে ও গ্রহণ করতে পারবে।

গুগল জানায়, নতুন এ ফিচার বন্ধুসহ অপরিচিতদের সঙ্গে যোগাযোগের মাধ্যম সহজ করবে। তবে কেউ গুগল প্লাসের ব্যবহারকারীদের কাছ থেকে মেইল না পেতে চাইলে সেটিং থেকে বন্ধ করে রাখতে পারবেন।

– বিবিসি প্রতিবেদন থেকে আমিন রানা

*

*

Related posts/