Maintance

জিমেইল আইডি উন্মুক্ত করছে গুগল

প্রকাশঃ ১:০৫ অপরাহ্ন, জানুয়ারি ১০, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ১:০৫ অপরাহ্ন, জানুয়ারি ১০, ২০১৪

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগল সম্প্রতি তাদের জনপ্রিয় ইমেইল সেবা জিমেইলে নতুন ফিচার এনেছে। এর মাধ্যমে জিমেইল ব্যবহারকারী যাদের কাছে ইমেইল অ্যাকাউন্ট শেয়ার করে নাই তাদের কাছ থেকেও মেইল পেতে পারবে। গুগলের সামাজিক যোগাযোগ সেবা গুগল প্লাস ব্যবহারকারীদের কাছ থেকে এই মেইলগুলো পেতে পারবে বলে জানিয়েছে গুগল। তবে এতে ব্যক্তিগত নিরাপত্তা নিয়ে হতাশ হচ্ছেন অনেকেই।

নতুন এই ফিচারের ঘোষনায় গুগল জানায়, জিমেইল ব্যবহারকারীদের কনট্যাক্ট তালিকা ও যোগাযোগ বাড়াতেই নতুন এই ফিচার আনা হয়েছে। এর মাধ্যমে শুধু কনট্যাক্ট তালিকা থেকে নয়, যারা গুগল প্লাস ব্যবহার করছে এমন পরিচিত-অপরিচিত যে কাউকে শুধুমাত্র নাম সার্চ করে মেইল পাঠাতে ও গ্রহণ করতে পারবে।

google_techshohor

প্রায় আড়াই বছর আগে অপর সামাজিক যোগাযোগ সাইট ফেইসবুককে টেক্কা দিতে গুগল তাদের সামাজিক যোগাযোগ সেবা ‘গুগল প্লাস’ চালু করে। বর্তমানে এর সক্রিয় ব্যবহারকারী সংখ্যা ৫৪০ মিলিয়ন। কিন্তু প্রতিযোগিতায় টিকতে না পেরে গুগল প্রতিনিয়তই ভিন্ন কৌশলে তাদের সেবা ব্যবহারকারীদের গুগল প্লাসে আনার চেষ্টা করে যাচ্ছে। বর্তমানে যখন কোনো জিমেইল অ্যাকাউন্ট খোলা হচ্ছে, তখনই স্বয়ংক্রিয়ভাবে তাদেরকে গুগল প্লাসে অন্তর্ভুক্ত করা হচ্ছে।

গুগল জানায়, নতুন এই ফিচার বন্ধুসহ অপরিচিতদের সঙ্গে যোগাযোগের মাধ্যম সহজ করবে। তবে কেউ গুগল প্লাসের ব্যবহারকারীদের কাছ থেকে মেইল না পেতে চাইলে সেটিং থেকে বন্ধ করে রাখতে পারবেন।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

*

*