Maintance

একই কম্পিউটারে চলবে উইন্ডোজ ও অ্যান্ড্রয়েড

প্রকাশঃ ৫:৫৬ অপরাহ্ন, জানুয়ারি ৯, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:৪৯ অপরাহ্ন, জানুয়ারি ৯, ২০১৪

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলছে বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি পণ্য প্রদর্শনী কনজ্যুমার ইলেকট্রনিক্স শো। বরাবরের মতোই এবারও সেখানে একেক পর এক চমক দেখাচ্ছে বিশ্বের শীর্ষস্থানীয় চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেল। তারই ধারাবাহিকতায় ইন্টেল ডুয়াল অপারেটিং সিস্টেম চালিত কম্পিউটারের জন্য চিপ নির্মাণের ঘোষনা দিয়েছে।

সম্প্রতি ডুয়াল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজ চালিত কম্পিউটার নির্মান করছে ইন্টেল এমন গুজব শোনা যাচ্ছিলো। কম্পিউটার নির্মান না করলেও চিপ নির্মানের ঘোষনায় তারই কিছুটা প্রমাণ মিললো।

intel-dual-os-TechShohor

ইন্টেলের এই নতুন প্রযুক্তির ফলে একই সঙ্গে দুইটি অপারেটিংসিস্টেম ব্যবহার করার সময় কম্পিউটার রিস্টার্ট দিতে হবে না। এতে ইন্টেল প্রসেসর ভার্চুয়ালাইজেশন এবং ইন্টেল ডিভাইস প্রটেকশন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

একই ডিভাইসে একই সাথে দুইটি অপারেটিং সিস্টেম চালানোর এ প্রযুক্তি নতুন নয়। এর আগে আসুস ও স্যামসাং তাদের হাইব্রিড ল্যাপটপ উন্মুক্ত করেছে। স্যামসাং এটিভ কিউ নামের ট্যাবলেটটিতে উইন্ডোজ ৮ এবং অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম সমর্থন করে। এছাড়া এএমডিও ব্লুস্ট্যাকস নামের একটি কোম্পানির সঙ্গে চুক্তি করেছে। এর মাধ্যমে এআরএম প্রসেসর ও এমএমডি চিপের সমন্বয়ে উইন্ডোজ পিসিতেই অ্যান্ড্রয়েড অ্যাপস ব্যবহার করা যাবে।

– দ্যা ভার্জ অবলম্বনে

*

*