সিইএসের সেরা সব প্রযুক্তি পণ্য

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের চলছে বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি পণ্য প্রদর্শনী কনজ্যুমার ইলেকট্রনিক্স শো (সিইএস)। পুরো প্রযুক্তি বিশ্বের নজর এখন সেদিকে। প্রতি বছর বাড়ছে এ মেলার পরিসর। তেমনি যোগ হচ্ছে নতুন নতুন মাত্রা।

চমক জাগানো পণ্য নিয়ে হাজির হচ্ছে প্রস্তুতকারক কোম্পানিগুলো। পিলে চমকানো সব পণ্য নিয়ে কে কাকে ছাড়িয়ে যাবে সে প্রতিযোগিতা চোখে পড়ে মেলার পণ্য সম্ভারের দিকে চোখ রাখলে।

CES-2014_techshohor

লাস ভেগাসে একই ছাদের নিচে এক লাখ ৪০ হাজার বর্গফুট জায়গায়  প্রদর্শিত হচ্ছে ২০ হাজারেরও বেশি নতুন পণ্য। মেলার ব্যতিক্রমী পণ্যের মধ্যে থেকে নির্বাচিত পণ্যের একটি তালিকা তৈরি করেছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল। এসব পণ্যের সাথে টেকশহরডটকমের পাঠকদের পরিচিতি করাতে এ প্রতিবেদন।

প্যারটের মিনিড্রোন

ড্রোন প্রস্তুতকারক বিখ্যাত কোম্পানি প্যারট সিইএসতে মিনিড্রোন তৈরির ঘোষণা দিয়েছে। খেলনার আকারের এ ডিভাইসটি কোম্পানির জনপ্রিয় ড্রোন ‘এআরড্রোন’-এ ব্যবহৃত প্রযুক্তি কাজে লাগিয়ে তৈরি করা হয়েছে।

মিনিড্রোন’ হচ্ছে ছোট আকারের কোয়াডরোকপ্টার যেটি হাতে বহনযোগ্য হলেও বেশ ক্ষমতাসম্পন্ন। এটি নিয়ন্ত্রণ করা বেশ সহজ এবং এআরড্রোনের মতোই এটি আইফোনের একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়। এ ছাড়া দু’টি চাকা মিনিড্রোনের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে। যেটি মাটিতে থাকা অবস্থায় চলাফেরার কাজে লাগানো হয়।

parrot-minidrone_techshohor

মিনিড্রোনটিতে ব্যবহৃত হচ্ছে অ্যাক্সেলেরোমিটার, আল্ট্রাসনিক সেন্সর, জায়রোস্কোপ, নিচমুখী ক্যামেরা ইত্যাদি।

এটির দাম কত হতে পারে এই সর্ম্পকে কোন তথ্য প্রকাশ করেনি কর্তৃপক্ষ।

ব্লুটুথ স্মার্ট টুথ ব্রাশ
প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে দাঁত ব্রাশ নিয়মিত কাজের অংশ। সেই টুথব্রাশেও এসেছে প্রযুক্তির ছোঁয়া। সিইএসে ব্লটুথ নিয়ন্ত্রিত স্মার্ট টুথব্রাশ প্রদর্শন করে সবাইকে চমকে দেয় একটি ফরাসী কোম্পানি।

CES-brush_techshohor

‘কলিব্রি’ নামের টুথ ব্রাশে ব্যবহার করা হয়েছে অ্যাক্সেলেরোমিটার, জায়রোস্কোপ ও ম্যাগনেটোমিটার সেন্সর। এগুলো কাজে লাগিয়ে রেকর্ড করা হবে কীভাবে ও কতক্ষণ সময় নিয়ে ব্রাশ করছে ব্যবহাকারীরা।

এ টুথব্রাশ ব্যবহারের সময় একটি অ্যাপসের মাধ্যমে সরাসরি  ব্রাশের পারফরম্যান্স দেখা যাবে।

ট্রুথব্রাশটি বছরের শেষে বাজারে আসতে পারে। মূল্য হতে পারে ৯৯ ডলার।

এলজির ১০৫ ইঞ্চি বাঁকানো ডিসপ্লের ৪কে টিভি
টেলিভিশন প্রযুক্তি প্রতিযোগিতার বাজারে একধাপ এগিয়ে গেল এলজি। সিইএসে ১০৫ ইঞ্চির বাঁকানো ডিসপ্লের ৪কে টিভি এনে অবাক করে দিয়েছে প্রযুক্তিপ্রেমীদের। চলতি বছরের জন্য ১২টি ৪কে টিভি প্রস্তুত করছে তারা।

lg-105_CES-brush_techshohor

১০৫-ইঞ্চি আকারের ১০৫ইউসি ৯ মডেলের স্মার্ট টিভিতে রয়েছে ২১:৯ অ্যাসপেক্ট রেশিও। অ্যাসপেক্ট রেশিওর কারণে ৪কে টিভি ব্যতিক্রমী। এটির রেজুলেশন  ৫১২০ বাই ২১৬০ পিক্সেল।

স্যামসাংয়ের বাঁকানো পর্দার টিভি
অন্য কোম্পানির মতো সিইএসে নতুন পণ্য সম্ভার নিয়ে হাজির হয়েছে শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স পণ্য প্রস্তুতকারক স্যামসাং। স্মার্টফোনসহ বেশ কয়েকটি পণ্যের মধ্যে বেশি চমকে দিয়েছে বাঁকানো পর্দার টিভি।

৮৫ ইঞ্চির বাঁকানো আকৃতির এ টিভি মূল বৈশিষ্ট্য হলো রিমোট কন্ট্রোলের সাহায্যে এর স্ক্রিনের ছবিকে নিয়ন্ত্রণ করা যাবে।

বাঁকানো টিভির পর্দা ছবি দেখাকে আরও প্রাঞ্জল করবে। টিভির মূল্য কত হতে পারে কিংবা কবে বাজার আসবে এ বিষয়ে এখনই কোনো তথ্য প্রকাশ করেনি স্যামসাং কর্তৃপক্ষ।

এনভিডিয়া কোরের টেগরা কে-ওয়ান প্রসেসর
সিইএসে এনভিডিয়া নতুন উচ্চ প্রযুক্তির প্রসেসর আনার ঘোষণা দিয়েছে। ১৯২টি কোর সমৃদ্ধ নতুন চিপসেটটির নাম দেওয়া হয়েছে টেগরা কে-ওয়ান।

চিপসেটটি ভবিষ্যতের স্মার্টফোন, ট্যাবলেট, কনসোল থেকে শুরু করে স্মার্ট টিভি বা গাড়িতেও ব্যবহার করা হবে।
চিপসেটটির দু’টি সংস্করণ বাজারে পাওয়া যাবে বলে জানিয়েছে এনভিডিয়া। একটি সংস্করণে ৩২বিট কোয়াড-কোর কর্টেক্স এ১৫ প্রসেসর ব্যবহার করা হবে এবং অন্যটিতে এনভিডিয়ার নিজস্ব ৬৪বিট “ডেনভার” ডুয়াল-কোর প্রসেসর ব্যবহার করা হবে।

ফোর্ডের সৌরশক্তি চালিত গাড়ির কনসেপ্ট
প্রতিবারের মতো এবারও বিশাল এ আয়োজনের বড় অংশ জুড়ে রয়েছে গাড়িতে ব্যবহারের প্রযুক্তির ছড়াছড়ি বাহার। প্রদর্শনীতে এবারও প্রধান আকর্ষণ নিত্য নতুন গাড়ির প্রযুক্তি। সেই প্রযুক্তিকে আরও এক ধাপ এগিয়ে নিতে ফোর্ড সৌরশক্তিতে চলার উপযোগী একটি গাড়ির কনসেপ্ট দেখিয়েছে।

Ford Solar Car_techshohor

বিখ্যাত এ কোম্পানিটি নতুন কনসেপ্টটির নাম দিয়েছে ফোর্ড সি-ম্যাক্স এনার্জি। এতে গাড়িটির ছাদে অবস্থিত সোলার প্যানেলটি বিভিন্ন দিক থেকে সৌরশক্তি সংগ্রহ করবে। প্যানেলটি চার ঘন্টার ব্যাটারি চার্জের সমপরিমাণ শক্তি সংগ্রহ করতে পারবে। গাড়িটি পূর্ণ সৌর চার্জে ২১ পর্যন্ত মাইল চলতে পারবে।

স্টাইলিশ মার্সিডিজ স্মার্টওয়াচ
বিখ্যাত অটোমোবাইল নির্মাতা কোম্পানি মার্সিডিজ এবার হাত ঘড়ি তৈরি করছে। সিইএসে এটি প্রথম দেখায় কোম্পানিটি। স্মার্টওয়াচটি গাড়ির সকল তথ্য প্রদর্শন করতে সক্ষম।

অভিনব প্রযুক্তির এ ঘড়ির সাহায্যে গাড়ির জ্বালানি দেখা, লক খোলা বা বন্ধের তথ্য পাওয়া যাবে। গাড়ি চোরদের জন্য কাজ আরও কঠিন করে তুলবে এ ঘড়ি।

মেকারবুট জেড১৮ থ্রিডি পিন্টার
থ্রিডি প্রযুক্তি বর্তমানে বেশ জনপ্রিয় হচ্ছে। সেই জনপ্রিয়তা ধরে রাখতে বিভিন্ন কোম্পানি নতুন নতুন আইডিয়া নিয়ে হাজির হচ্ছে। সিইএসে মেকারবুট জেড১৮ নামে একটি থ্রিডি পিন্টার দেখানো হয়।

MakerBot_techshohor

এটির সাহায্যে ছোট আকারের বস্তুকে থ্রিডিতে পিন্ট করা যাবে। যেমন ল্যাম্প, বল ইত্যাদি।

এটির দাম ধরা হয়েছে ছয় হাজার চারশত ৯৯ ডলার।

– ম্যাশাবল অবলম্বনে

Related posts

*

*

Top