অ্যাপলের ১০ বিলিয়ন ডলারের অ্যাপস বিক্রি

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি পণ্য নির্মাতা অ্যাপল গত বছর ১০ বিলিয়ন ডলারের অ্যাপস (অ্যাপ্লিকেশন) বিক্রি করেছে। আইফোন ও আইপ্যাডে ব্যবহারের জন্য গ্রাহকরা এই পরিমান অর্থ ব্যয় করেছে বলে প্রতিষ্ঠানটি জানিয়েছে।

অ্যাপল জানায়, শুধু ডিসেম্বরে ১ বিলিয়র ডলার সমমানের ৩ বিলিয়ন অ্যাপস কিনেছে অ্যাপল পণ্য ব্যবহারকারীরা। যা এযাবৎকালের সর্বোচ্চ রেকর্ড। কোম্পানিটি জানায়, ২০০৮ সালে অ্যাপল অ্যাপ স্টোর চালুর পর থেকে এই পর্যন্ত অ্যাপ ডেভেলপাররা ১৫ বিলিয়ন ডলার আয় করেছে।

App_Store_TechShohor

অবশ্য গতবছর অ্যাপল মাত্র ৩ বিলিয়ন নিজের পকেটে নিয়েছে, আর বাকি ৭ বিলিয়ন ডলার ডেভেলপারদের পরিশোধ করেছে। এক বছর আগে অ্যাপল জানায়, অ্যাপ স্টোর ইতিহাসে অ্যাপলই প্রথম ডেভেলপারদের ৭ বিলিয়ন ডলারের অধিক পরিশোধ করেছে। কিন্তু গতবছরে এত পরিমান বিক্রি হওয়ার পরেও অ্যাপল একই পরিমান পরিশোধ করেছে ডেভেলপারদের।

অ্যাপস বিক্রির এই পরিমান নির্দেশ করে প্রতিনিয়ত অ্যাপ ইন্ডাস্ট্রি মিউজিক থেকে দ্রুতগতিতে বেড়েই চলেছে। সংশ্লিষ্ঠরা ধারণা করছেন, ইতিমধ্যেই হয়তোবা অ্যাপ ইন্ডাস্ট্রি মিউজিককে ছাড়িয়ে গেছে। যদিও ২০১৩ সালে মিউজিক বিক্রির পরিমানের তথ্য এখনও পাওয়া যায় নি। ২০১২ সালে মিউজিক বিক্রির পরিমান ছিল ১৬.৬ বিলিয়ন ডলার। আর অ্যান্ড্রয়েড, ব্ল্যাকবেরি এবং উইন্ডোজ ফোন মিলে মিউজিক ইন্ড্রাস্ট্রির মতোই হবে।

অ্যাপলের ইন্টারনেট সফটওয়্যার অ্যান্ড সার্ভিসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এডি কিউ বলে, অ্যাপ স্টোরকে ২০১৩ সালের শীর্ষে পৌছে দেওয়ার জন্য আমাদের গ্রাহকদের অবশ্যই ধন্যবাদ জানাই। ২০১৪ সালেও এই অগ্রগতি থাকবে বলে মনে করেন তিনি।

উল্লেখ্য, বর্তমানে অ্যাপল অ্যাপ স্টোরে এক মিলিয়নের বেশি অ্যাপস রয়েছে।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

Related posts

*

*

Top