দেশের একলাখ হাট-বাজারে বিনামুল্যের ওয়াই-ফাই হটস্পট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ছাপ্পান্নো হাজার বর্গমাইল জুড়ে আইসিটি কার্যক্রম পুরোদমে চালাতে সরকার দেশের একলাখ হাট-বাজারে বিনামুল্যের ওয়াই-ফাই হটস্পট চালু করবে। এখানে দ্রুতগতির ইন্টারনেট সংযোগসহ অবকাঠামো ও প্রযুক্তিগত সুবিধা থাকবে। যেখানে তরুণ-তরুণী থেকে শুরু করে সবাই প্রযুক্তিকে কাজে লাগিয়ে জীবনে স্বাচ্ছন্দ আনতে সক্ষম হবে ও আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করতে পারবে। কৃষকরা দেশের দুরবর্তী বাজারগুলোর হাল-হকিকত জানতে পারবেন। এর মাধ্যমে দূর হবে ‘ডিজিটাল বৈষম্য’।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সচিব নজরুল ইসলাম খান মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

wifi hotspot at hut-bazar-TechShohor

আইসিটি মন্ত্রণালয় ও ইএটিএল আয়োজিত ‘জাতীয পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি’ শীর্ষক কর্মসূচির আওতায় ৫দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করা হয়।

নজরুল ইসলাম খান আরও বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে সরকারের পাশাপাশি বেসরকারি খাত ও ইন্ডাস্ট্রিকে এগিয়ে আসতে হবে। তথ্য-প্রযুক্তির অপরিমেয় সম্ভাবনাকে কাজে লাগাতে পারলে তা আত্মকর্মসংস্থানের পাশাপাশি দেশের জন্য বিপুল পরিমান বৈদেশিক মুদ্রা আনতে পারবে।

ইএটিএল ব্যবস্থাপনা পরিচালক মুবিন খানের সভাপতিত্বে কর্মশালায় আরও বক্তৃতা করেন আইসিটি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহমেদ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর লুৎফর রহমান, প্রকল্প পরিচালক ড. আবুল হাসান, ইএটিএল প্রধান নির্বাহী ড. নিজাম উদ্দিন আহমেদ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিএসই বিভাগের প্রধান ড.আখতার হোসন প্রমুখ।

কর্মশালায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৩৫ জন শিক্ষার্থী অংশ নেন। তারা প্রশিক্ষণ চলাকালীন সময়ে শিক্ষার্থী পরামর্শ, পুষ্টি, কৃষি, কবি কাজী নজরুল ইসলাম, পাবলিক লাইব্রেরীসহ বিভিন্ন বিষয়ে মোবাইল অ্যাপস তৈরি করে।

– বিজ্ঞপ্তি থেকে তুহিন মাহমুদ

Related posts

টি মতামত

*

*

Top