Maintance

ডিজিটাল মুদ্রা চালু করছে চীন

প্রকাশঃ ৩:১৫ অপরাহ্ন, জানুয়ারি ২৫, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:৪২ পূর্বাহ্ন, জানুয়ারি ২৬, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কাগজি মুদ্রার ঝামেলা এড়াতে ডিজিটাল মুদ্রা চালুর পরিকল্পনা করছে চীন। দেশটির কেন্দ্র্রীয় ব্যাংক শিগগির ডিজিটাল মুদ্রা ব্যবস্থা চালু করা হবে বলে জানিয়েছে।

দ্যা পিপলস ব্যাংক অব চায়না’ জানিয়েছে, ২০১৪ সাল থেকে ডিজিটাল মুদ্রা সম্পর্কে পর্যালোচনা ও তা কীভাবে বাস্তাবায়ন করা যায় তা নিয়ে বিশ্লেষণ চলছে।

চলতি সপ্তাহে ব্যাংকটির ওয়েবসাইটে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিজিটাল মুদ্রা ব্যবস্থা চালুর প্রক্রিয়াটি বাস্তবায়নের জন্য কোনো নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেয়া হয়নি। পাশাপাশি ইয়েনের (চীনের মুদ্রা) বিপরীতে এটি কীভাবে কাজ করবে তাও বলা সম্ভব হচ্ছে না।

digital money

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বেইজিংয়ে অনুষ্ঠিত একটি বিশেষ বৈঠকে ডিজিটাল মুদ্রা ব্যবস্থা নিয়ে আলোচনা হয়েছে। আলোচনার পরিপ্রেক্ষিতে মনে করা হচ্ছে, ডিজিটাল মুদ্রা ব্যবস্থা চালু হলে সাধারণ (কাগজ, কয়েন) মুদ্রা তৈরির খরচ অনেক কমে আসবে।

এছাড়া মুদ্রার লেন-দেন সহজ ও স্বচ্ছ হবে, মানি লন্ডারিং, কর ফাঁকিসহ বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ড প্রতিহত করা যাবে সহজেই। সবমিলিয়ে ডিজিটাল মুদ্রা চালু হলে দেশটির মুদ্রা ব্যবস্থা আরো গতিশীল হয়ে উঠবে বলে বৈঠকে মতামত দেয়া হয়।

সিএনএন অবলম্বনে শামীম রাহমান

আরও পড়ুন: 

*

*

Related posts/