অক্টোবরের শেষেই নেক্সাস ফাইভ!

টেক শহর : চলতি মাসের শেষ সপ্তাহেই বাজারে আসতে পারে গুগলের নেক্সাস সিরিজের সর্বশেষ স্মার্টফোন নেক্সাস ৫। বহুল প্রত্যাশিত এ ফোনটির অফিসিয়াল ঘোষণা দেওয়া হতে পারে আগামী ১৪ তারিখ। শীর্ষস্থানীয় প্রযুক্তি ওয়েবসাইট টেকরাডার এ তথ্য দিয়েছে।

নেক্সাস ফাইভের মাধ্যমেই অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণ ৪.৪ (কিটক্যাট) মুক্তি পেতে যাচ্ছে। এর আগমনী বার্তা হিসেবেই হয়তো এখন সিলিকন ভ্যালিতে গুগলপ্লেক্সের ৪৪ নং ভবনের সামনে শোভা পাচ্ছে চকলেটে মোড়া অ্যান্ড্রয়েড বট (অ্যান্ড্রয়েডের লোগো)!

২০১২ সালে মুক্তি পাওয়া নেক্সাস ফোরের মতো ফাইভও তৈরি করেছে কোরিয়ান ফোন নির্মাতা এলজি। স্যামসাং গ্যালাক্সি এসফোর, অ্যাপল আইফোন ফাইভ এস, সনি এক্সপেরিয়া জেডের মতো ফ্ল্যাগশিপ ফোনগুলোর সঙ্গে পাল্লা দেওয়ার উপযোগী করেই একে বাজারে ছাড়া হচ্ছে।

শীর্ষ বিভিন্ন প্রযুক্তি সাইটের মতে, নেক্সাস ফাইভের দাম হবে সদ্য মুক্তি পাওয়া অ্যাপলের আইফোন ফাইভ এস-এর প্রায় অর্ধেক, কিন্তু মানের দিক দিয়ে সমকক্ষ।

Google Nexus 5

ফোনটির স্পেসিফিকেশন নিয়ে নিশ্চিত হওয়া না গেলেও ধারণা করা হচ্ছে, আইফোন ফাইভ এস-এর মতো এতেও ৬৪ বিট প্রসেসর থাকবে। র‍্যাম থাকবে ৪ গিগাবাইট। স্ক্রিন হবে ৪ দশমিক ৯৬ ইঞ্চির, যা ১৯২০*১০৮০ পিক্সেল রেজুল্যুশন সাপোর্ট করবে। অর্থাৎ স্ক্রিনের দিক দিয়ে এটি গ্যালাক্সি এসফোর বা এইচটিসি ওয়ানের মতো সেটের সঙ্গে জোর লড়াই দেবে।

টেক বিশ্লেষকরা আরও ধারণা করছেন, নেক্সাস ফাইভে ব্যবহার করা হয়েছে স্ন্যাপড্রাগন ৮০০ কোয়াড কোর প্রসেসর ও ২৩০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি। নেক্সাস ফোরের ৮ জিবি ও ১৬ জিবির দুটি এডিশন থাকলেও ফাইভে ৩২ জিবির একটি এডিশনও থাকতে পারে। তবে ক্যামেরার ব্যাপারে নির্ভরযোগ্য তথ্য জানা যায়নি।

তবে ফোনটি প্রাথমিকভাবে কেবল গুগল প্লে স্টোরে ছাড়া হতে পারে। সেক্ষেত্রে বিশ্ববাজারে আসার পরও বাংলাদেশে আসতে সময় নিতে পারে নেক্সাস ফাইভ।

Related posts

*

*

Top