Maintance

ড্রোন দিয়ে আলোর খেলা দেখিয়ে গিনেস বুকে ইন্টেল!

প্রকাশঃ ৯:৩২ অপরাহ্ন, জানুয়ারি ১৮, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:৩৮ অপরাহ্ন, জানুয়ারি ১৮, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ড্রোন দিয়ে আতশবাজির মতো আলোর খেলা দেখিয়ে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড গড়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান ইন্টেল আর ফিউচারল্যাব।

আতশবাজির পরিবর্তে ড্রোন দিয়ে একই রকম আলোর খেলা দেখানো যায়, তা প্রমাণ করতেই এমন ব্যতিক্রম আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে ইনটেল সিইও ব্রায়ান ক্রাজানিক।

ইন্টেলের প্রধান নির্বাহী মনে করেন ভবিষ্যতে ড্রোন দিয়েই আতশবাজি করা হবে। কেননা এটি পরিবেশের ক্ষতি করবে না পাশাপাশি কোন রকম দুর্ঘটনার আশঙ্কাও থাকবে না।

intel_

Symphony 2018

জার্মানির হামবুর্গের আরেনলোহে এয়ারফিল্ডে করা হয় ব্যতিক্রম এ আয়োজন। এতে অংশ নেয় অ্যাসেন্ডিং টেকনোলজিসের তৈরি ১০০টি ড্রোন। আর ড্রোনগুলো নিয়ন্ত্রণের জন্য সফটওয়্যার তৈরি করেছে মার্কিন জায়ান্ট চিপ নির্মাতা ইন্টেল।

অর্কেস্ট্রা বাদযন্ত্রীদের একটি দলের মিউজিকের তালে তালে ওই ড্রোনগুলো ৩২৮ ফিট উচ্চতায় এলইডি লাইটের সাহায্যে আলোর খেলা দেখায়। টানা সাত মিনিট ধরে চলা ওই আলোর খেলার মাধ্যমে ইন্টেলের লগো তৈরি করে ড্রোনগুলো।

বিশ্বরেকর্ড গড়া এ কাজটি করা হয়েছে গত বছরের ৪ নভেম্বর। তবে এর ভিডিও প্রকাশ করা হয়েছে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত কনজ্যুমার ইলেক্ট্রোনিক্স শো তে (সিইএস)।

এমন মজার ও ভিন্ন আয়োজনের পর প্রতিষ্ঠানগুলো এবার ইউএভি প্রযুক্তি সংশ্লিষ্ট চমক দেখানো পরিকল্পনা করছে।

টেক টাইমস অবলম্বনে সৌমিক আহমেদ

*

*

Related posts/