নকিয়ার সিমবিয়ান যুগ শেষ হলো

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এক সময়ের জনপ্রিয় মোবাইল ফোন নকিয়ার অপারেটিং সিস্টেম হিসাবে আর থাকছে না সিমবিয়ান ও মিগো। এ দুটি অপারেটিং সিস্টেমের সকল অ্যাপ্লিকেশন ও ফার্মওয়্যার আপডেট বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

গুগলের অ্যান্ড্রয়েড এবং অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেমের সাথে পাল্লা দিতে না পেরে ধীরে ধীরে জনপ্রিয়তা হারায় নকিয়ার সিমবিয়ান ও মিগো অপারেটিং সিস্টেম। জনপ্রিয়তা হারানোর পাশাপাশি অর্থিক ক্ষতির মুখে পড়ে ফিনিশ এক সময়ের শীর্ষ মোবাইল ফোন কোম্পানিটি।

nokia sybian os_techshohor

লোকসান কাটাতে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের কাছে ফোন তৈরির কারখানা বিক্রি করে দেয় নকিয়া। বর্তমানে নকিয়ার ফোনে অপারেটিং সিস্টেম হিসাবে ব্যবহার  করা হচ্ছে মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেম।

গত বছরের অক্টোবরে মাইক্রোসফটের সঙ্গে নকিয়ার চুক্তির পর নকিয়া ডেভেলপার ব্লগে জানিয়েছিল, নকিয়া স্টোর থেকে সিমবিয়ান ও মিগোর কনটেন্ট ডাউনলোড করা যাবে। কিন্তু ২০১৪ সালের ১ জানুয়ারি থেকে এ প্ল্যাটফর্মে নতুন কোনো কনটেন্ট প্রকাশ করা হবে না।

সেই ধারাবাহিকতায়  সিমবিয়ান ওএস ও মিগো  অপারেটিং সিস্টেমের সাথে সর্ম্পক ছিন্ন করল নাকিয়া। এখন থেকে সিমবিয়ান অ্যাপসের অভি স্টোরে আর কোন অ্যাপস আপডেট করা হবে না।

সিমবিয়ান দলের সদস্যরা টুইটারে এ দুটি অ্যাপসের জন্য সমর্থন বন্ধ করার ঘোষণা দিয়েছেন। টুইটে জানিয়েছেন, ‘এখানেই শেষ হল। আমরা আনুষ্ঠানিকভাবে সমর্থন বন্ধ করে দিলাম। বিগত বছরগুলোর জন্য সবাইকে ধন্যবাদ’।

– ইয়াহু অবলম্বনে

Related posts

*

*

Top