ক্লাসিক সব গেইম বিনামূল্যে ইন্টারনেট আর্কাইভে

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেটের বিশাল জগতকে ক্যাটালগ করে রাখার দায়িত্বটি পালন করে মার্কিন অলাভজনক প্রতিষ্ঠান ইন্টারনেট আর্কাইভ। একে অনেকটা ডিজিটাল লাইব্রেরি বলা যায়। সম্প্রতি তারা কনসোল লিভিংরুম নামে নতুন একটি উদ্যোগ চালু করেছে।

অভিনব এ উদ্যোগের মাধ্যমে অনেকে তাদের শৈশব বা কৈশোরের গেইম জগতে ফিরে যেতে পারেন। অর্থাৎ আশি ও নব্বুই দশকের বিখ্যাত কনসোল গেইমগুলো খেলতে পারেন। আর সেজন্য কনসোল তো দূরের কথা, কোনো কন্ট্রোলারও প্রয়োজন হবে না। আপনার ওয়েব ব্রাউজার দিয়েই বিনামূল্যে খেলতে পারবেন!

internate archive_techshohor

গেইমগুলো খেলার জন্য কেবল নির্দিষ্ট লিংকে যেতে হবে। তখন ব্রাউজারের মধ্যে গেইমটি চালু হবে। এর জন্য জেএসএমইএসএস নামে একটি এমুলেটর সিস্টেম ব্যবহার করা হয়েছে।

এখন পর্যন্ত এ উদ্যোগে ৯৯৪ গেইম অন্তর্ভুক্ত করা হয়েছে। সব গেইম আটারি ২৬০০, আটারি ৭৮০০, কোলেকোভিশন, ম্যাগনাভক্সঅডিসি ইত্যাদি কনসোলের। এক্সবক্স বা প্লে স্টেশনের গেইম এখনও যোগ করা হয়নি।

Console games_techshohor

বিনামূল্যে এসব গেইম খেলার সুবিধা কিন্তু সম্পূর্ণ বৈধ। ইন্টারনেট আর্কাইভের পক্ষ থেকে জানানো হয়েছে, এসব গেইমের মেধাস্বত্ত্বের সময়কাল শেষ হয়েছে নিশ্চিত হওয়ার পর তারা উদ্যোগটি শুরু করেছেন।

https://archive.org/details/consolelivingroom এ লিংক থেকে যে কোন কনসোলে ক্লিক করে গেইমগুলো খেলা যাবে।

Related posts

*

*

Top