ইন্টারনেট সোসাইটি থেকে লিন আমুরের বিদায়

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বব্যাপি ইন্টারনেট সেবা ছড়িয়ে দিতে অগ্রনী ভূমিকা পালন করা ইন্টারনেট সোসাইটিতে দায়িত্ব পালনের ১৫ বছর পূর্তি শেষে বিদায় নিলেন লিন আমুর। তিনি সংগঠনটির সভাপতি ও প্রধান নির্বাহী কর্তকর্তার দায়িত্ব পালন করছিলেন। গত ১ জানুয়ারি নতুন প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব নিয়েছেন ক্যাথরিন সি ব্রাউন।

১৯৯২ সালে ইন্টারনেট সোসাইটি যাত্রা শুরু করে। এর প্রায় ৬ বছর পরে ১৯৮৮ সালে বিশ্বব্যাপি যখন মোট জনসংখ্যার মাত্র ৪ শতাংশ ইন্টারনেটের আওতায় আসে তখন ইন্টারনেট সোসাইটিতে যোগ দেন লিন আমুর। এখন বিশ্বের প্রায় এক তৃতীয়াংশ জনগন ইন্টারনেটের আওতায় এসেছে। শুরু থেকেই বিশ্বব্যাপি ইন্টারনেটের প্রসারে এই সংগঠনটির অগ্রনী ভূমিকা পালনে কাজ করে আসছেন লিন আমুর।

lynn_amour_internet_society_TechShohor

একটি বিজ্ঞপ্তিতে লিন আমুর জানান, পরিবর্তন যেখানে আবশ্যক হয়ে গেছে সেখান ইন্টারনেট সোসাইটি থেমে থাকেনি। বরং আগের থেকে আরও উদ্যমে কাজ করে যাচ্ছে সংগঠনটি। ইন্টারনেটের ব্যবহার, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও এর উন্নয়নের মাধ্যমে জনগনকে আরও ভালো সুবিধা দিতে কাজ করছে ইন্টারনেট সোসাইটি।

২০০৩ সালে ইন্টারনেট সোসাইটি ডট অর্গ নিবন্ধনের নিলাম জিতে নেয় এবং পাবলিক ইন্টাররেস্ট রেজিস্ট্রি (পিআইআর) নামে একটি স্বতন্ত্র সেবাদাতা প্রতিষ্ঠান চালু করে। এটা ইন্টারনেট সোসাইটিকে এক অনন্য উচ্চতায় নিয়ে যায়। বর্তমানে ইন্টারনেট সোসাইটি বিশ্বব্যাপি ছড়িয়ে গেছে। ১১০টি চ্যাপ্টার, ৬০ হাজার সদস্য, ১৫২টি সংগঠন ইন্টারনেট সংশ্লিষ্ঠ বিভিন্ন সংগঠনের সাথে কাজ করে যাচ্ছে।

প্রধান নির্বাহীর দায়িত্ব থেকে অবসর নিলেও আগামীতে একইভাবে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে ইন্টারনেট সোসাইটির সাথে থাকতে চান লিন আমুর। নববর্ষ উপলক্ষ্যে ইন্টারনেট সোসাইটির সঙ্গে সম্পৃক্ত সকলকেও শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

Related posts

*

*

Top