প্রযুক্তি বিশ্বের চমকপ্রদ অঘটনের বছর

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তিময় এক বছর শেষ হলো। ২০১৩ সালে বছরজুড়ে সাড়া জাগানো অনেক প্রযুক্তি পণ্যের দেখা মিলেছে। নিত্য নতুন পণ্য ও নানা ফিচারের গ্যাজেট তৈরি করে চমক দিয়েছে প্রযুক্তি কোম্পানিগুলো। তবে বেশ কিছু অঘটনও ঘটেছে সদ্য বিদায়ী বছরে।

হ্যাকিংয়ের মতো ঘটনা যেমন ঘটেছে, তেমনি অনেক বিনিয়োগের পর নতুন পণ্য বাজারে আসলেও তা আমলে নেয়নি ব্যবহারকারীরা। এতে অনেক কোম্পানিই ক্ষতির মুখে পড়েছে।

biggest-tech-failures 2013_techshohor

টেক বিষয়ক সাময়িকী আইটিপ্রোপ্রোটালের তৈরি বছরের সবচেয়ে বড় প্রযুক্তি বিপর্যয়ের আলোচিত এসব ঘটনা নিয়ে সালতামামির এ প্রতিবেদন। তবে এতে বছরের শেষ দিকে যুক্তরাষ্ট্রের ওবামা প্রশাসনের হেলথকেয়ারডটকম ওয়েবসাইটের আলোচিত ব্যর্থতা, সাবরির বিশ্বব্যাপী রিজার্ভেশন ব্যবস্থা অকেজো হয়ে পড়া, ন্যাটওয়েস্ট সিস্টেমের ব্যর্থতায় অনলাইন ও এটিএমসহ সব কার্যক্রম বিঘ্নিত হওয়া, ব্যাংক অব ইংল্যান্ডের হার্ডওয়্যার অকেজো হয়ে পড়া, স্ন্যাপচাটের হ্যাকিং, বিবিসি হ্যাকিং, এনএসএর গোয়েন্দা নজরদারির মতো ঘটনা তুলে ধরা হয়নি।

অফলাইনে সিমসিটি

অনলাইন জনপ্রিয় গেইম সিমসিটি অফলাইন  সংস্করণ উম্মুক্ত করা হয় গত বছর। গেইমটির কোড হ্যাক করে তা পরিবর্তন করে ফেলে হ্যাকাররা। অফ লাইনে খেলার সব তথ্য সামাজিক খবর ও বিনোদন সাইট ‘রেডিটে’  প্রকাশ করে দেয় তারা। অনৈতিক হলেও ঘটনাটিতে খুশি হয়েছেন অনেক গেইমার।

হ্যাকারদের অভিযোগ,  সিমসিটির সার্ভারে সংযোগ পেতে ৩০ মিনিট বা আরো বেশি সময় লাগে। আদতে এটি হওয়ার কথা নয়। এ কারণেই হ্যাকাররা এটি অফলাইনে খেলার উপায় খুজে বের করে।

reddit_techshohor

ডিডিওএস আক্রমণের শিকার রেডিট
২০১৩ সালের এপ্রিলে ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অফ সার্ভিস (ডিডিওএস) আক্রমণের শিকার হয়েছে সামাজিক খবর ও বিনোদন বিষয়ক ওয়েবসাইট রেডিট। বস্টন ম্যারাথনে বোমা বিস্ফোরণের ঘটনায় সন্দেহভাজনদের ধরতে অভিযান চলছে  রেডিটে এমন একটি প্রতিবেদন প্রকাশের পর সাইটটির ওপর শুরু হয় ডিডিওএস আক্রমণ।

ডিডিওএস আক্রমনের পর সাইটটি চালু থাকলেও বেশি কিছুদিন বন্ধ ছিল কয়েকটি সেবা।

twitter-music_techshohor

টুইটার মিউজিক চালু এবং বন্ধ
সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার সঙ্গীতপ্রেমীদের মধ্যে থেকে শিল্পী সৃষ্টিতে সহায়তা করতে একটি উদ্যোগ নেয়। স্ট্রিম মিউজিক ব্যবহার করে সাউন্ড ক্লাউড মিউজিক স্টোরেজ আরও সুসংগঠিত করতে এ সেবা চালু করে এপ্রিলে। তবে মিউজিক সেবা চালুর ছয় মাসের মাথায় নানা সমস্যার কারণে বন্ধ করে দেওয়া হয় টুইটারের মিউজিক সেবা।

ব্ল্যাকবেরির পতন
স্মার্টফোনের জগতে এক সময়ের র্শীষস্থানীয় প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি একটি মৃত্যুপ্রায় প্রতিষ্ঠান হিসেবে টিকে আছে। সর্বশেষ হিসাবে গত বছর তৃতীয় প্রান্তিক পর্যন্ত কোম্পানিটি ৪.৪ বিলিয়ন মার্কিন ডলার লোকসান দিয়েছে। জানুয়ারি-সেপ্টেম্বর পর্যন্ত কোম্পানিটির বিক্রির পরিমাণ ছিল মাত্র ১.১৯ বিলিয়ন ডলার। এর আগের প্রান্তিকে যা ছিল ২.৭৩ বিলিয়ন ডলার। এ তথ্যই প্রমান করে ব্ল্যাকবেরি খারাপ সময় অতিবাহিত করছে।

ব্লাকবেরির বিবি১০ ওএস চালিত সেটগুলো ব্যবসা করতে ব্যর্থ হয়েছে। আর্থিক ক্ষতির ফলে ব্ল্যাকবেরি বিক্রির সিদ্ধান্ত নেয় কতৃপক্ষ। তবে পরে বিক্রি না করে তাইওয়ানের কোম্পানি ফক্সকনের সাথে মিলে স্মার্টফোন তৈরির সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানটি।

এখন দেখার বিষয় নতুন বছরে ঘুরে দাড়াতে পারে কি না ব্ল্যাকবেরি।

হ্যাকিংয়ের শিকার অ্যাডোবি
অক্টোবরে সাইবার আক্রমণের শিকার হয় অ্যাডোবি। হ্যাকিংয়ের ফলে ২৯ লাখ গ্রাহকের ব্যক্তিগত তথ্য চুরি হয়েছে এবং সোর্স কোডেও অনাধিকার প্রবেশ করেছে হ্যাকররা। গ্রাহকদের এনক্রিপ্টেড পাসওয়ার্ড এবং পেমেন্ট কার্ড নম্বরের মাধ্যমে তথ্য হাতিয়ে নিয়ছিল দলটি।

facebook-home_techshohor

ফেইসবুক হোম
জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে অ্যাপ ফেইসবুক হোম অনেক সাড়া ফেলে বাজারে আসার আগে। কিন্তু অ্যাপটি শুধু কয়েকটি নির্দিষ্ট ডিভাইসের জন্য উম্মুক্ত ছিল। এতে সবার পক্ষে তা ব্যবহার করা সম্ভব হয়নি।

এ ছাড়া ধীর গতির কারণে অনেকের কাছে পছন্দ হয়নি ফেইসবুক হোম অ্যাপটি। ধীর গতির ব্যাপারটি ফেইসবুক সিইও মার্ক জুকারবার্গ নিজেও স্বীকার করেছেন।

মাইক্রোসফটের সারফেস
নিজস্ব ব্র্যান্ড ট্যাবলেট সারফেসের দুটি সংস্করণ বাজারে ছাড়ে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। গত বছর কোম্পানিটি নিজস্ব উইন্ডোজ ফোন সফটওয়্যারও বাজারে ছাড়ে। তবে বাজারের এ দুটি পণ্যের কোনোটিই তেমন মজবুত অবস্থান তৈরি করতে সক্ষম হয়নি।

সারফেস থেকে ২০১২-২০১৩ সালে মোট রাজস্ব হয় ৮৫৩ মিলিয়ন ডলার। কিন্তু উৎপাদন এবং অন্যান্য খরচ মিলিয়ে সারফেসের জন্য মাইক্রোসফটের মোট ব্যয় হয় ৯০০ মিলিয়ন ডলার। সেই অনুযায়ী  বিক্রি বাড়ানোর জন্য সারফেসের দাম ১২০ পাউন্ড কমিয়ে দেওয়া হয়। তবে এতেও শেষ রক্ষা হয়নি।

Related posts

*

*

Top