আইওএস অ্যাপস বিক্রি বাড়ছে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মোবাইল ফোন এখন শুধু কথা বলার কাজে ব্যবহার হচ্ছে না। নিত্য নতুন সব ফিচার যুক্ত হচ্ছে মোবাইল ফোন সেটে। এসব ফিচারের মধ্যে বড় অংশ জুড়ে রয়েছে অ্যাপস। বিভিন্ন অ্যাপসের মাধ্যমে অনেক কাজ সহজে করে ফেলা যায়। তাই বিশ্বজুড়ে ক্রমেই জনপ্রিয়তা বাড়ছে ফোন অ্যাপ্লিকেশনের।

সেই সঙ্গে বাড়ছে অ্যাপস বিক্রির পরিমাণ। তবে ফ্রি অ্যাপসের ব্যবহার এর চেয়েও বেশি। মোবাইল অ্যাপস প্রস্তুতকারক এবং বিপণনকারী প্রতিষ্ঠান ‘ফিকসুর’ মতে আগামীতে প্রতিদিন ৬.৬ থেকে ৭ মিলিয়ন অ্যাপস ডাউনলোড করা হবে অ্যাপ স্টোর থেকে। সেই সাথে পেইড অ্যাপস বিক্রির পরিমাণও বাড়বে।

apple free apps_techshohor

বিদায়ী ‌বছরে আইওএস ব্যবহাকারীরা ২০১৩ সালে গড়ে মাথা পিছু অ্যাপসের জন্য ব্যয় করেছে ১.৬২ ডলার। যা ২০১২ সালের থেকে বেশি। ২০১২ সালে আইওএস ব্যবহাকারীরা মাথাপিছু অ্যাপসের জন্য ব্যয় করেছে ১.৩ ডলার।

গত বছর প্রথম দিকে অ্যাপসের জন্য গড় ব্যয় কম থাকলেও ধীরে ধীরে তা বৃদ্ধি পেয়ে আগষ্টে ১.৯ ডলারে দাঁড়ায়। আর বছর শেষে গড় হার দাঁড়ায় ১.৬২ ডলার।

অ্যাপ স্টোর গত বছরে ১০ লাখ অ্যাপ্লিকেশনের মাইলফলক র্স্পশ করে এবং নতুন ডেভেলপারদের কল্যাণে এর পরিমাণ ক্রমবর্ধমান হারে বাড়ছে। ফলে অ্যাপস বাজারে অ্যাপ স্টোরের অবস্থান শীর্ষস্থানে। যদিও প্রতিদ্বন্দ্বী গুগলের অ্যান্ড্রয়েডচালিত অ্যাপস বাজারের বড় অংশ দখল করে নিয়েছে।

Related posts

*

*

Top