দুটি ভিন্ন সাইজে আসছে আইফোন ৬

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এবার দুটি ভিন্ন স্ক্রিন সাইজে আসছে স্মার্টফোন নির্মাতা অ্যাপলের আইফোন ৬। আগামী মে মাসেই এই দুটি আইফোন বাজারে আসতে পারে বলে গুজব শোনা যাচ্ছে।

চীনের মাইক্রোব্লগিং প্লাটফর্ম ওইবো জানিয়েছে, নতুন এই আইফোন ৬ এর স্ক্রিন সাইজ হবে ৪.৭ ইঞ্চি ও ৫.৭ ইঞ্চি। এতে আই স্কানিং বায়োমেট্রিক প্রযুক্তিসহ থাকবে টাচ আইড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। রিপোর্টটিতে আরও বলা হয়েছে, আসন্ন আইফোন ফ্যাবলেট সাইজেও পরিবর্তন আসবে। সম্প্রতি ওয়াল স্ট্রিট জার্নালও জানায়, অ্যাপল ৬ ইঞ্চি ডিসপ্লের আইফো তৈরির পরীক্ষা চালাচ্ছে।

Iphone6_TechShohor

চীনের প্রযুক্তি ব্লগ ডিজিটাইমস জানায়, ৪.৭ ইঞ্চির আইফোন আনছে অ্যাপল এবং এটি আগামী মে মাসেই বাজারে ছাড়া হতে পারে। তাইওয়ানের সেমিকন্ডাকটর তৈরিকারক একটি কোম্পানির ২০এনএম প্রসেসর সমন্বয়ে এটি তৈরি করা হচ্ছে।

ধারণা করা হচ্ছে, পরবর্তী আইফোন ৬ এ থাকবে ৬৪-বিট এ৮ প্রসেসর, স্ক্যাচ নিরোর্ধ শ্যাপায়ার গ্লাস বডি, ওয়্যারলেস চার্জিং সুবিধা ও বিল্ট ইন সোলার প্যানেল।

ওয়েলস ফারগো গবেষকরা আইফোন ৬ এর দাম নিয়ে উদ্বিগ্ন রয়েছে। দ্য ইনভেস্টমেন্ট ব্যাংকও আইফোন ৬ লাভজনক হবে কিনা সেটি নিয়েও উদ্বিগ্ন রয়েছে। তারা মনে করছেন উন্নত যন্ত্র ও প্রযুক্তি সংযোজন হলেও আগের মডেলগুলো থেকে এর লাভ কম হতে পারে। এর আগে অ্যাপলের শেয়ার ১.৪ শতাংশ কমে গেছে।

অ্যাপলও আশা করছে তারা এই বছরে ১২.৯ ইঞ্চির হাই রেজ্যুলেশন স্ক্রিনের আইপ্যাড প্রো ট্যাবলেট বাজারে ছাড়বে। এটি মূলত ম্যাকবুকের এয়ার এর পরিবর্তে শিক্ষার্থী ও ব্যবসায়ীয়ের উপযোগি হিসেবে তৈরি করা হচ্ছে। এছাড়া অ্যাপল এবছর স্মার্টওয়াচ ও এইচডিটিভি আনতে পারে বলে গুজব উঠেছে।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

Related posts

*

*

Top