কোয়ান্টাম কম্পিউটার তৈরি করছে এনএসএ

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্টের গোয়েন্দা সংস্থা ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ)  কোয়ান্টাম কম্পিউটার তৈরির উদ্যোগ নিয়েছে। বিশ্বব্যাপী সব ধরনের কম্পিউটার নিরাপত্তা ব্যবস্থার গোপন কোড ভাঙ্গতে নিরাপত্তা সংস্থাটি বিশেষ এ কম্পিউটার তৈরি করছে।

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর সাবেক কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনের ফাঁস করা তথ্যের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট এ খবর দিয়েছে।

nsa_techshohor

এনএসএর এ উদ্যোগ সফল হলে কোয়ান্টাম কম্পিউটারের মাধ্যমে বিশ্বের প্রায় সব অনলাইন কার্যক্রমের পাসওয়ার্ড, বিশেষ করে অন্যান্য দেশের গোয়েন্দা কার্যক্রম, সরকারি তথ্য অথবা গ্রাহকের ব্যবসায়িক তথ্য, ব্যাংকিং তথ্য, মেডিক্যাল তথ্যের গোপন নিরাপত্তা কোড ভাঙ্গা বা পাসওয়ার্ড চুরি করা সম্ভব হবে বলে খবরে উল্লেখ করা হয়েছে।

এসব কোয়ান্টাম কম্পিউটারগুলো হবে ‘প্রচলিত কম্পিউটারের চেয়ে অনেক বেশি শক্তিশালী।

বর্তমানে প্রচলিত অনলাইন ব্যাংকিং, কেনাকাটা, বিল পরিশোধ, গুরুত্বপূর্ন তথ্য আদান-প্রদানের মত ব্যাপারগুলোর নিরাপত্তা ব্যবস্থা কঠিন করার জন্য জটিল ধরণের এলগরিদম ব্যবহার করা হচ্ছে। যদিও এগুলো শতভাগ নিরাপদ নয়। তবুও এগুলো সহজে ভাঙ্গতে যায় না।

প্রযুক্তি বিশ্লেষকদের মতে, প্রচলিত কম্পিউটারের গণনার সীমাবদ্ধতার জন্য যথেষ্ঠ পরিমাণ কঠিন কোড তৈরি করা সম্ভব হয় না। কিন্তু কোয়ান্টাম কম্পিউটার ব্যবহার করলে কঠিন কোড তৈরি করা যেমন সম্ভব হবে এটি ব্যবহার করে সাধারণ কম্পিউটার থেকে তথ্য সংগ্রহও করাও সহজ হবে।

‘পেনিট্রেটিং হার্ড টার্গেটস’ শীর্ষক এক গবেষণা প্রকল্পের অধীনে কোয়ান্টাম কম্পিউটার তৈরি করছে এনএসএ। এটির প্রকল্প ব্যয় ধরা হয়েছে ৮০ মিলিয়ন ডলার। মেরিল্যান্ড অঙ্গরাজ্যের কলেজ পার্কে এ গবেষণাগারটি অবস্থিত।

বিবিসি অবলম্বনে

Related posts

*

*

Top