শাবিপ্রবিতে তৈরি হচ্ছে ড্রোন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) তৈরি হচ্ছে মানুষ্যবিহীন বিমান (ড্রোন)। বিশ্ববিদ্যালয়ের একদল তরুণ গবেষকরা এই ড্রোন তৈরির কার্যক্রম হাতে নিয়েছে। ইতিমধ্যেই ড্রোনের একটা পরীক্ষামূলক ডিজাইন তৈরি করা হয়েছে। আগামী এপ্রিল নাগাদ এটি আকাশে উড়ানো সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্ঠরা।

গত বছরের এপ্রিল থেকে এই ড্রোন তৈরির তাত্বিক কাজ শুরু হয়। বছরের শুরুতে ডিজাইন তৈরির পর এখন প্রয়োজনীয় ইলেক্ট্রনিক ডিভাইস সংযোজনের কাজ চলছে বলে জানা গেছে। বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স বিভাগের প্রধান প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল এই ড্রোন তৈরির প্রকল্পের তত্বাবধায়ন করছেন।

drone-TechShohor

গবেষক দলের প্রধান হিসেবে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী সৈয়দ রেজওয়ানুল হক নাবিল। এছাড়া এই দলে আরও রয়েছেন পদার্থবিজ্ঞানের ৪র্থ বর্ষের শিক্ষার্থী রবি কর্মকার এবং ২য় বর্ষের ছাত্র মারুফ হোসেন রাহাত।

জানা গেছে, আপাতত নিজস্ব অর্থায়নে কাজ শুরু হয়েছে। স্পন্সর পেলে এটি আরও বড় আকারে করা হবে। স্পন্সর না পেলেও এটি এপ্রিল নাগাদ আকাশে উড়ানো হবে।

মনুষ্যবিহীন এই ড্রোনে ক্যামেরার মাধ্যমে ভিডিওচিত্র তোলা যাবে। এছাড়া এই ড্রোন দিয়ে দেশের সীমানা পাহারা দেওয়া, উপর থেকে তাৎক্ষণিকছবি তোলা, আবহাওয়া সম্পর্কে তথ্য জানা যাবে। নিরাপত্তা বাহিনীর কাজে এটি ব্যবহার করা যাবে। এছাড়া রেল লাইন পাহারার কাজে এটি ব্যবহার করা যাবে। ফলে রেলের নিরাপত্তা নিশ্চিত করা যাবে।

তথ্যসূত্র – ইন্টারনেট

Related posts

*

*

Top