শিক্ষক ডটকমের অফিসিয়াল পার্টনার হলো বিডিওএসএন

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলা ভাষায় মুক্ত জ্ঞানের প্রকাশ ও বিকাশের অনলাইন প্লাটফর্ম শিক্ষক ডটকমের অফিসিয়াল পার্টনার হেয়ছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক-বিডিওএসএন। এর আগে অনানুষ্ঠানিকভাবে কাজ করলেও এখন থেকে আনুষ্ঠানিকভাবে বিভিন্ন কোর্স করানো হবে।

শুক্রবার বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান ফেইসবুকে একটি স্ট্যাটাসের মাধ্যমে এই তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, ‘শিক্ষক ডট কমের পার্টনার হয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক। আগে থেকেই ছিল। এখন সেটা আনুষ্ঠানিক হয়েছে। দেশে যাদের অনলাইন কোর্স করানোর ইচ্ছা আছে কিন্তু ক্যামেরা-একশন-কাটের জন্য পারেন না, তাদের জন্য আমরা একটা যৌথ জায়গা করা যায় কী না চেষ্টা করছি। একক কোর্স ছাড়াও আমরা একটা মাল্টিপল টিচার কোর্সও ডিজাইন করছি। আমি নিজে হয়তো ৫ম শ্রেণীর গণিতের একটা হ্যাংআউট কোর্স শুরু করবো জানুয়ারির শেষের দিকে”।

shikkhok-BDoSN-TechShohorশিক্ষক ডটকমের প্রতিষ্ঠাতা কম্পিউটার বিজ্ঞানী ও ইউনিভার্সিটি অফ আলাবামা অ্যাট বার্মিংহামের কম্পিউটার বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রাগিব হাসান বলেন, বিস্তারিত অচিরেই জানানো হবে। আমাদের অলরেডি এইচএসসি’র পদার্থবিদ্যা, রসায়ন এবং ইংরেজির কোর্স চালু হয়েছে। গণিতের কোর্স আসছে কয়েকদিন পরেই। স্কুল লেভেলের জীববিজ্ঞান আসবে। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাথে এতোদিন আন-অফিশিয়ালি কাজ করে এসেছি, এবার অফিশিয়াল পার্টনারশিপে কাজ করা যাবে পুরোদমেই”।

উল্লেখ্য, ২০১২ সালের আগস্ট মাসে শিক্ষক ডটকমের যাত্রা শুরু হয়। এটি সম্পূর্ণ স্বেচ্ছাসেবার ভিত্তিতে পরিচালিত একটি অবাণিজ্যিক প্ল্যাটফর্ম। এখানে বাংলা ভাষায় নানা বিষয়ে অনলাইন কোর্স দেওয়া হয়, যা সবার জন্য উন্মুক্ত। যে কেউ সম্পূর্ণ বিনামূল্যে এখানে নানা বিষয় শিখতে পারেন। ইতিমধ্যেই গুগল রাইজসহ চারটি বড় ধরণের পুরস্কার পেয়েছে শিক্ষক ডটকম।

Related posts

*

*

Top