Maintance

বৃত্তি ও উদ্ভাবনে আইসিটি বিভাগের ৯৬ লাখ টাকা অনুদান

প্রকাশঃ ১২:১৯ অপরাহ্ন, ডিসেম্বর ৮, ২০১৫ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:২০ অপরাহ্ন, ডিসেম্বর ৮, ২০১৫

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি নিয়ে উচ্চতর গবেষণার জন্য ৯ শিক্ষার্থীকে বৃত্তি (ফেলোশিপ) এবং উদ্ভাবনী কাজের জন্য ১৩ প্রতিষ্ঠানকে অনুদান প্রদান করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

আইসিটি বিভাগ সোমবার ২০১৫-১৬ অর্থবছরের প্রথম কিস্তিতে ১৩ উদ্ভাবনী প্রকল্পে ৬৪ লাখ টাকা এবং উচ্চতর গবেষণার জন্য ৯ শিক্ষার্থীকে ২৯ লাখ ২০ হাজার টাকার অনুদানের চেক হস্তান্তর করেছে।

বিগত দুই অর্থবছর থেকে আইসিটি বিভাগ এ অনুদান চালু করেছে। এর অংশ হিসেবে দুই বছরে মোট ১৪৭ ব্যক্তিকে তিন কোটি ৭৯ লাখ টাকা এবং উদ্ভাবনমূলক কাজে ৫৪ প্রকল্পে তিন কোটি ৬৪ লাখ টাকা অনুদান দিয়েছে।

ict ministry-techshohor

রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) অডিটোরিয়ামে দিনব্যাপী উদ্ভাবনী কাজগুলো নিয়ে সেমিনার আয়োজন করে আইসিটি বিভাগ। এতে বৃত্তি ও অনুদান প্রদান সংক্রান্ত বিষয়ে জনসচেতনতা, প্রচারণা ও মূল্যায়ন নিয়ে আলোচনা করা হয়।

এ ছাড়া উদ্ভাবনী কাজ নিয়ে তিনটি ও বৃত্তি বিষয়ে একটি কারিগরি অধিবেশন অনুষ্ঠিত হয়। এসব অধিবেশনে মোট ২৮টি প্রকল্প উপস্থাপন করেন আবেদনকারীরা।

তাদের মধ্যে থেকে ৯ ব্যক্তিকে উচ্চতর গবেষণায় বৃত্তির জন্য মনোনীত করা হয়।

সেমিনারে বিশেজ্ঞদের যাচাই-বাছাই শেষে অনুদানের জন্য যোগ্য প্রকল্পগুলোর নাম ঘোষণা করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

স্নাতক পর্যায়ে গবেষণার জন্য বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ফাহমিদা হক তিথি তিন লাখ ৬০ হাজার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাবেয়া খাতুন এক লাখ ৬০ হাজার, আমেরিকান ইন্টারন্যাশন্যাল ইউনিভার্সিটি বাংলাদেশের শামসুর রহিম তিন লাখ ৬০ হাজার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শরিফ হোসেন দুই লাখ ৪০ হাজার, সঞ্জয় কুমার সাহা তিন লাখ ৬০ হাজার, ইউনিভার্সিটি মালোয়েশিয়া পাহাংয়ের আশীষ কুমার মণ্ডল চার লাখ ৮০ হাজার টাকা পেয়েছেন।

এছাড়াও পিএইচডি গবেষণার জন্য উত্তরা ইউনিভার্সিটি মালোয়েশিয়ার গণেশ চন্দ্র সাহা চার লাখ ৮০ হাজার, ইউনিভার্সিটি অব ইলিনয়েস শিকাগো, আমেরিকার মিনহাজ নূর আলম চার লাখ ৮০ হাজার এবং বুয়েটের আদনান কাইয়ুম তিন লাখ ৬০ হাজার টাকা অনুদান পেয়েছেন।

বৃত্তিতে ২০১৫-১৬ অর্থবছরের ২৯ লাখ ২০ হাজার এবং ২০১৬-১৭ অর্থবছরের আওতায় তিন লাখ ৬০ হাজারসহ প্রথম কিস্তিতে মোট ৩২ লাখ ৮০ হাজার টাকা অনুদান দেওয়া হয়েছে।

অন্যদিকে উদ্ভাবন কাজের জন্য ২০১৫-১৬ অর্থবছরের প্রথম কিস্তিতে ৬৪ লাখ টাকা অনুদান দেওয়া হয়েছে।

সিসনেট ডট নেট, এজি টেকনোলজি, রূপম আইটি লিমিটেড, আইকন সফটওয়্যার লিমিটেড, অ্যাডভান্সড রোবোটিক রিসার্চ কোম্পানি বাংলাদেশ, প্রিতম আহমেদ গানওয়ালা মিডিয়া ও এন্টারটেইনমেন্ট, এ বি এম আলিম আল ইসলাম এবং সিসটেক ডিজিটাল লিমিটেড পাঁচ লাখ টাকা করে অনুদান পেয়েছে।

এছাড়া সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব জার্নালিস্ট (বিএফইউজে) ১০ লাখ, ইমরান হাসান, আইসিল্যাব ও নেক্সট জেন কমিউনিকেশন আড়াই লাখ, সেন্টার ফর সার্ভিস অ্যান্ড ডেভেলপমেন্ট চার লাখ টাকা অনুদান পেয়েছে।

প্রতি অর্থবছরে তিনটি কিস্তিতে আইসিটি বিভাগ অনুদান হিসেবে ছোট প্রকল্পে এক থেকে পাঁচ লাখ, মাঝারি প্রকল্পে পাঁচ থেকে ১০ লাখ এবং বড় প্রকল্পে ১০ থেকে ২০ লাখ টাকা প্রদান করে আসছে।

অনুদানের চেক হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, প্রধানমন্ত্রীর কার্যালয়ে এটুআই প্রকল্পের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার, এটিএন নিউজের বার্তা প্রধান মুন্নী সাহাসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, আইসিটি সেক্টরে কাজ করা পেশাজীবীরা উপস্থিত ছিলেন।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/