অ্যান্ড্রয়েড থেকে এগিয়ে আইওএস

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোনের অপারেটিং সিস্টেমের আপডেটে গুগলের অ্যান্ড্রয়েড থেকে এগিয়ে রয়েছে টেক জায়ান্ট অ্যাপলের আইওএস। অ্যাপ্লিকেশনের সহজলভ্যতা না থাকলেও নিয়মিত অপারেটিং সিস্টেমের আপডেট পায় আইওএস চালিত ডিভাইসগুলো।

অ্যাপলের আইওএস ডিভাইসের মধ্যে রয়েছে অ্যাপলের আইফোন, আইপ্যাড, আইপ্যাড মিনি, আইপড। বর্তমানে ৭৮ শতাংশ আইওএস অপারেটিং সিস্টেম ব্যবহারকারী আইওএসের সর্বশেষ সংস্করণ ‘আইওএস ৭’ আপডেট গ্রহণ করেছেন। নতুন সংস্করণ উন্মুক্তের এক মাসের মধ্যেই তারা এই আপডেট গ্রহণ করেন। শুধুমাত্র প্রথম সপ্তাহেই ৬০ শতাংশ আপডেট গ্রহণ করেন।

android vandroid vs ios-techshohors ios-techshohor

অপরদিকে গুগলের অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা অপারেটিং সিস্টেম আপডেট থেকে অনেক পিছিয়ে। ২০১২ সালে উম্মুক্ত হয়েছিল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ অ্যান্ড্রয়েড ৪.১ জেলিবিন। এখন পর্যন্ত মাত্র ৫৫ শতাংশ ব্যবহারকারী এই নতুন সংস্করণে আপডেট করেছেন। বাকি ৪৫ শতাংশ অ্যান্ডয়েড ৪.০.৪ আইসক্রিম স্যান্ডউইচ, ৩.২, ২.৩ ইত্যাদি সংস্করণ ব্যবহার করছেন। ২০১৩ সালের নভেম্বরে প্রকাশিত হয় অ্যান্ড্রয়েডের সবশের্ষ সংস্করণ ৪.৪ কিটক্যাট। নতুন এই সংস্করণ ব্যবহার করতে পারবে মাত্র ১ শতাংশ ব্যবহারকারী।

সহজে অনুমেয় অ্যান্ড্রয়েড থেকে অ্যাপলের আইওএসের নতুন সংস্করণ বেশি পায় আইওএস চালিত ডিভাইসগুলো। এক্ষেত্রে কিছু সৌভাগ্যবান অ্যাপলের আইওএস চালিত ডিভাইস ব্যবহাকারীরা। তবে অ্যাপ্লিকেশনের সহজলভ্যতার জন্য অ্যান্ড্রয়েড এখনও জনপ্রিয়তার র্শীষে।

– ইয়াহু নিউজ অবলম্বনে

Related posts

*

*

Top