একই ডিজাইনে সাজছে ২৪ হাজার সরকারি ওয়েবসাইট

আল আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সরকারি সব ওয়েবসাইটের একই নকশা হচ্ছে। প্রতিটি সাইটের হোম পেইজের গঠন একই আঙ্গিকে আনার প্রক্রিয়া শুরু হয়েছে।

জানা গেছে, ন্যাশনাল পোর্টাল ফ্রেমওয়ার্কের আওতায় ইউনিয়ন পরিষদ হতে মন্ত্রণালয় পর্যন্ত ২৪ হাজার সরকারি দপ্তরসমূহের ওয়েবসাইটের হোজ পেইজ একই নকশায় তৈরি করা হবে। ফলে একেক ওয়েবসাইটের হোম পেইজের গঠন আর ভিন্ন ভিন্ন থাকবে না।

national web portal_techshohor

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, এতে ওয়েবসাইটগুলোতে সেবার বিভিন্ন মেন্যু, ব্যানার, সাব-মেন্যু ও সংশ্লিষ্ট খাতগুলো খুঁজতে বিভ্রান্তি তৈরি না হয়ে তা আরও জনবান্ধব হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. নজরুল ইসলাম খান টেক শহরকে বলেন, ইউনিয়ন পরিষদ থেকে শুরু করে উপজেলা, জেলা, বিভাগ, মন্ত্রণালয়ের বিভাগ, অধিদপ্তর, দপ্তর ও সংস্থার ওয়েবসাইট তৈরির কাজ শেষ। এখন এগুলো অধিকতর সেবা বান্ধব করতে একই প্লাটফর্মে আনার কাজ চলছে।

সচিব জানান, একই সঙ্গে সকল পর্যায়ে উচ্চগতির ইন্টারনেট সংযোগ এবং সেবা সংশ্লিষ্ট অ্যাপস নিয়ে কাজ চলছে। খুব দ্রুত একই নকশার ২৪ হাজার সরকারি ওয়েবসাইট উদ্বোধন করা হবে।

মন্ত্রী পরিষদ বিভাগের আইসিটি সেকশনের অ্যাসিসট্যান্ট সিস্টেম অ্যানালিস্ট গোলাম মোস্তফা টেক শহরকে বলেন, সরকারি সব ওয়েবসাইটগুলোর একই নকশার হোম পেইজ থাকবে। তথ্য সেবার বিভিন্ন মেন্যু, বান্যার ও খাতগুলো প্রত্যেক সাইটে একই জায়গায় থাকবে। তবে প্রত্যেক পোর্টালের নিজস্ব তথ্য-উপাত্ত ও ছবি স্বাভাবিকভাবেই স্বতন্ত্র হবে।

মোস্তফা জানান, ইউনিয়ন, উপজেলা, জেলা এবং বিভাগ পর্যায়ের সাইট তৈরির কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। মন্ত্রনালয়গুলোর সাইট তৈরির কাজ চলছে। এর মধ্যে ১০ মন্ত্রনালয়ের ট্রেনিং শেষ হয়েছে। বাকিগুলোরও কাজ আগামী দু’মাসের মধ্যে শেষ হবে বলে তিনি জানান।

জানা গেছে, অনেকদিন থেকে সরকারি ২৪ হাজার ওয়েসাইট নিয়ে ন্যাশনাল ওয়েব পোর্টাল তৈরির পর এর আনুষ্ঠানিক উদ্বোধনের চেষ্টা চলছে। গত ২১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধন করার কথা থাকলেও তা শেষ পর্যন্ত স্থগিত করা হয়। পরবর্তীতে সেপ্টেম্বরের শেষে অথবা ডিসেম্বরের প্রথম দিকে এটি উদ্বোধনের পরিকল্পনা থাকলেও তা হয়নি।

তবে বিপুল কর্মযজ্ঞের শেষ দিকের পরীক্ষা-নিরীক্ষা ও মানোন্নয়নের পর আনুষ্ঠানিকভাবে তা উদ্বোধন করতে আরও তিন মাস অপেক্ষা করতে হতে পারে। আর এ অপেক্ষা ভাল কিছুর জন্যই বলে মনে করছেন সচিব নজরুল ইসলাম খান ।

ইতোমধ্যে গত ১৫ ডিসেম্বর মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনের পর এ বিষয়ে বিভাগীয় ওয়েব পোর্টাল ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়েছে। অতিরিক্ত বিভাগীয় কমিশনারকে আহবায়ক ও সিনিয়র সহকারী কমিশনারকে সদস্য সচিব করা হয়েছে। সাত সদস্যের এ কমিটি দ্রুত কাজ শেষের চেষ্টা চালাচ্ছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান।

কমিটি সংশ্লিষ্ট দপ্তরগুলোর ওয়েব পোর্টাল সমৃদ্ধ করতে কনটেন্ট সংগ্রহ, তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই, ছবি ও তথ্যের প্রাসঙ্গিকতা ঠিক করা, তথ্যপ্রযুক্তি সামগ্রী সংগ্রহ, দ্রুত গতির ইন্টারনেট সংযোগ এবং সিস্টেমের রক্ষণাবেক্ষণ, নিয়মিত তথ্য সংযোজন ও হালনাগাদকরনের কাজ করবে।

একই সঙ্গে কমিটি ওয়েব পোর্টাল সংশ্লিষ্ট জনশক্তির প্রশিক্ষণ ও দক্ষতা বৃদ্ধি, তথ্য প্রযুক্তির প্রশিক্ষক পুল তৈরি, পোর্টাল প্রচার ও টেকসই করা এবং মানোন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

Related posts

টি মতামত

*

*

Top