Maintance

ফেনক্সের আনুষ্ঠানিক যাত্রা রোববার, লক্ষ্য ১৬০০ কোটি টাকা বিনিয়োগ

প্রকাশঃ ১০:৪৮ অপরাহ্ন, ডিসেম্বর ৫, ২০১৫ - সর্বশেষ সম্পাদনাঃ ১:২৬ অপরাহ্ন, ডিসেম্বর ৬, ২০১৫

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করছে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালির শীর্ষস্থানীয় ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি ফেনক্স।

রোববার রাজধানীর হোটেল ওয়েস্টিনে এক অনুষ্ঠানের মাধ্যমে কোম্পানির আনুষ্ঠানিক যাত্রা শুরুর ঘোষণা দেবেন ফেনক্সের যৌথ প্রতিষ্ঠাতা ও সিইও ড. আনিস উজ্জামান।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। বিশেষ অতিথি থাকছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

দেশের টেকনোলজি, ইন্টারনেট ও মিডিয়া সেক্টরে ফেনক্সে আগামী ১০ বছরে ১৬০০ কোটি টাকা বিনিয়োগ করবে। দেশের ৪০ থেকে ৪৫টি স্টার্টআপ কোম্পানি এই বিনিয়োগ পাবে। শুরুতে ই-কমার্স স্টার্টআপ এই বিনিয়োগে অগ্রাধিকার পাচ্ছে।

যদিও বছরখানেক আগেই বাংলাদেশে অনানুষ্ঠানিক কার্যক্রম শুরু করেছে ফেনক্স। ২০১৪ সালের নভেম্বরে প্রিয় ডটকম এবং পরে সহজ ডটকমে বিনিয়োগ করে এ ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানিটি।

fenox

ড. আনিস উজ্জামান টেকশহরডটকমকে বলেন, বিনিয়োগের জন্য বাংলাদেশের বাজার সম্ভাবনাময়। আমরা ইতিমধ্যে বিষয়টি যাচাই করেছি। যার প্রেক্ষিতে এদেশে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করতে যাচ্ছে ফেনক্স।

বাংলাদেশের কার্যক্রম দেখভাল করবেন ফেনক্সের জেনারেল পার্টনার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি শামীম আহসান। তিনি ফেনক্সের গ্লোবাল অপারেশন পরিচালনায়ও নেতৃত্ব দিচ্ছেন। দেশে এই বিনিয়োগ তহবিল যোগানে শামীম আহসানের অবদান রয়েছে বলে মনে করা হয়।

বিনিয়োগ ছাড়াও দেশের ব্যাংক, ইন্স্যুরেন্স কোম্পানিসহ বিভিন্ন অর্থ লগ্নিকারী প্রতিষ্ঠান থেকে ক্যাপিটাল সংগ্রহেরও লক্ষ্য রয়েছে ফেনক্সের। এ অর্থ দেশের স্টার্টআপেই বিনিয়োগ করতে চায় তারা। সেক্ষেত্রে বিনিয়োগের পরিমান ১৬০০ কোটি টাকা থেকে বাড়বে।

পৃথিবীর ৭টি দেশে ১৩ দপ্তর রয়েছে ফেনক্সের। বাংলাদেশের ফেনক্সের এই অফিস ১৪তম। বিশ্বের হাজার হাজার ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানির মধ্যে ফেনক্সের অবস্থান ১৯তম।

ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল ২০১১ সালে যাত্রা শুরু করে। কোম্পানিটি বিভিন্ন বহুজাতিক প্রতিষ্ঠান ও নতুন প্রতিষ্ঠিত ব্যবসাগুলোতে এন্টারপ্রাইজ পার্টনারশিপে সহায়তা করে থাকে। এছাড়াও ফেনক্স নতুন প্রতিষ্ঠিত ব্যবসায়ের কার্যক্রমে সহায়তা, নতুন আন্তর্জাতিক বাজারে প্রবেশ এবং মার্জার অ্যান্ড ইকুইজিশন ও আইপিওতে যাওযার সহায়তা দেয়।

সাইডকার, শেয়ারদিস, র‌্যাপজিনিয়াস, বটলনস, টেক ইন এশিয়া, জেটলোর, লার্ক, ইনফোকমের মতো অসংখ্য প্রতিষ্ঠানে ইতিমধ্যে বিনিয়োগ করেছে এই ভেঞ্চার।

ফেনক্সের বর্তমান ভেঞ্চার ক্যাপিটাল দেড় বিলিয়ন ডলার।

আল-আমীন দেওয়ান

*

*

Related posts/