বিশ্বের প্রথম স্বচ্ছ ডুয়াল স্ক্রিন ট্যাবলেট উন্মুক্ত

প্রকাশঃ ৫:২৫ অপরাহ্ন, জানুয়ারি ২, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:২৫ অপরাহ্ন, জানুয়ারি ২, ২০১৪

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের প্রথম স্বচ্ছ ডুয়াল স্ক্রিন ট্যাবলেট উন্মুক্ত করেছে গ্রিপ্রিটি। ৮০০*৪৮০ পিক্সেলের সাত ইঞ্চি পর্দার এই ট্যাবলেটটি বছরের শেষের দিকে বাজারে আসবে।

ডিসকোভারি নিউজ জানিয়েছে, ট্যাবলেটির উভয় পাশের প্যানেলই মাল্টিটাচ ইনপুট সমর্থন করে। কোরটেক্স এ৮ প্রসেসর চালিত এ ট্যাবলেটটিতে রয়েছে ৪জিবি স্টোরেজ যা ৩২ জিবি পর্যন্ত বাড়িয়ে নেওয়া যাবে। অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে অ্যান্ড্রয়েড ৪.২.২ জেলি বিন।

grippity_tablet-TechShohor

গ্রিপ্রিটি ট্যাবলেট ওয়াই-ফাইম ও ব্লুটুথ সমর্থন করে। এছাড়া রয়েছে আইআর ব্লাস্টার যার মাধ্যমে দুর থেকে নিয়ন্ত্রণের সুবিধা থাকছে।

এর উদ্ভাবক জ্যাকব ইচবাম বলেন, ট্যাবলেটটির স্বচ্চ পর্দা ব্যবহারকারীদের টাচস্ক্রিন কিবোর্ডের মাধ্যমে স্বাচ্ছন্দ্যে টাইপ করার সুবিধা দেবে। যেহেতু উভয় পাশের প্যানেল টাচ সমর্থন করে তাই দুই অঙ্গুলের পরিবর্তে চাইলে ১০ আঙ্গুল দিয়ে ব্যবহার করা যাবে।

সম্প্রতি স্যামসাংও এ ধরণের স্বচ্চ টাচ স্ক্রিন প্রযুক্তির প্যাটেন্ট নিবন্ধন তরে। যার মাধ্যমে স্যামসাং উভয় পাশ থেকে নিয়ন্ত্রণযোগ্য ডিভাইস আনতে পারবে।

খবরটিতে আরও বলা হয়েছে, আপাতভাবে গ্রিপ্রিটি ট্যাবলেটের দাম প্রকাশ করা হয়নি। তবে আগামী অক্টোবরের ২৪ তারিখে ডিভাইসটি যারা পেতে চান তাদেরকে রিজার্ভ করার জন্য ২৩৫ ডলার পরিশোধ করতে হবে। এছাড়া আর্লি বার্ড প্রি-অর্ডারের ক্ষেত্রে ১৫৯ ডলার পরিশোধ করতে হবে ইচ্ছুকদের।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

*

*