এক বিলিয়ন পিসি হ্যাকিং আতংকে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উইন্ডোজ অপারেটিং সিস্টেমে এরর রিপোর্টেংয়ের কারণ বিশ্বের প্রায় এক বিলিয়ন পিসি হ্যাকিং আতংকে রয়েছে। কারণ এরর রিপোর্টি কোনো এনক্রিপ্ট ছাড়াই প্রকাশ করা হয়। এতে ব্যবহারকারীর পিসির ধরণ, অপারেটিং সিস্টেম ও তার সংস্করণ, সিস্টেম প্যাক এবং সফটওয়্যারের বিষয়ে তথ্য থাকে। হ্যাকাররা সহজেই এই তথ্যগুলো লুফে নিয়ে হ্যাকিং কার্যক্রম চালাতে পারে বলে নিরাপত্তা প্রতিষ্ঠান ওয়েবসেন্স সিকিউরিটি ল্যাব জানিয়েছে।

ওয়েবসেন্স জানিয়েছে, সম্প্রতি ওয়েবসেন্স থ্রেটসিকার ইন্টেলিজেন্স নেটওয়ার্ক জনপ্রিয় কিছু অ্যাপ্লিকেশন ও সেবার নিরাপত্তা বিশ্লেষনের জন্য নমুনা তথ্য সংগ্রহ করে। আমরা লক্ষ্য করি, কিছু প্রতিষ্ঠান তাদের ব্যবহারকারীর তথ্য যত্রতত্রভাবে ফাঁস করে দিচ্ছে। ফলে হ্যাকাররা নানা অপরাধমূলক কর্মকান্ড সহজেই ঘটাতে পারছে।

ms-error-reporting-techshohor

ওয়েবসেন্স আরও জানায়, উইন্ডোজের এরর রিপোর্টিং পিসির ক্রাশ লগ কোনো এনক্রিপশন ছাড়াই প্রকাশ করে। এটা বিভিন্ন দুর্বলতা সম্পর্কিত তথ্য জানতে ব্যবহার করা হয়। সেখানে ব্যবহারকারীর পিসি সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য থাকে। সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো বিশ্বের প্রায় ৮০ শতাংশ নেটওয়ার্ক সংযুক্ত পিসি এরর রিপোর্টি ব্যবহার করে, যার পরিমান প্রায় এক বিলিয়ন। আর এই তথ্যগুলো হ্যাকাররা সহজেই খুঁজে পেতে পারে ও অপারেটিং সিস্টেম অথবা সফটওয়্যারটি দুর্বলতা জানতে পারে।

তাই এসব তথ্য মাইক্রোসফট ও ব্যবহারকারীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। ওয়েবসেন্সের পক্ষ থেকে এসব তথ্য গ্রহণের বা প্রেরণের ক্ষেত্রে এনক্রিপশন পদ্ধতি ব্যবহারের তাগিদ জানিয়েছেন। অন্যতায় বড় ধরণের সাইবার হামলা হতে পারে বলে আশংকা করছেন তারা।

– ফোর্বস অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top