অর্ধকোটি স্নাপচ্যাট ব্যবহারকারীর ডাটাবেজ হ্যাক

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জনপ্রিয় ছবি শেয়ারিং সেবা স্নাপচ্যাটের ডাটাবেজ হ্যাকিংয়ের শিকার হয়েছে। হ্যাকাররা চুরি করা স্নাপচ্যাটের প্রায় ৪৬ লাখ ব্যবহারকারীর ইউজার নেম ও ফোন নাম্বার স্নাপচ্যাটডিবি নামে একটি ওয়েবসাইটে প্রকাশ করেছে। এগুলো এসকিউএল ডাম্প ও সিএসভি টেক্সট ফরম্যাটে প্রকাশ করা হয়েছে।

স্নাপচ্যাটডিবি সাইটে বলা হয়, নিরাপত্তামূলক কার্যকলাপের মাধ্যমে এই তথ্যগুলো সংগ্রহ করা হয়েছে। প্রায় চারমাস আগে স্নানচ্যাটের সর্বশেষ সংস্করণের দুর্বলতা প্রকাশ করা হয়। কিন্তু স্নাপচ্যাট কর্তৃপক্ষ কেনো ব্যবস্থা নেয়নি। তাই আমরা সিদ্ধান্ত নিই গিবসন হ্যাকিংয়ে যেসব তথ্য পাওয়া গেছে তা জনসম্মুখে প্রকাশ করার।

Snapchat-techshohor

অস্টেলিয়া নির্ভর গিবসন সিকিউরিটি সম্প্রতি স্নাপচ্যাট ব্যবহারকারীদের ইউজার নেমের ভিত্তিতে ফোন নাম্বার প্রকাশ করে। তবে স্নাপচ্যাট বিষয়টি আমলে নেয়নি। বিপরীতে স্নাপচ্যাট জানায়, “তারা তাদের সেবায় বাড়তি নিরাপত্তা যোগ করছে এবং স্প্যাম ও ম্যালওয়্যার প্রতিরোধে কাজ করছে। হ্যাকিংয়ের যে ঘটনাটি ঘটেছে তা অনাকাংখিত”।

স্নাপচ্যাট কর্তৃপক্ষ আরও জানায়, সাধারণত একজন ব্যবহারকারী একাধিক ফোন নাম্বার যুক্ত করতে ও ডাটাবেজ তৈরি করতে পারে। আমরা এটি যাতে সহজেই না করা যায় তার চেষ্টা করছি।

অন্যদিকে, হ্যাকাররা জানিয়েছে তারা স্নাপচ্যাটকে সতর্ক করতে ডাটাবেজ হ্যাক করা হয়েছে। কারণ তাদের বোঝা উচিত তাদের নিরাপত্তা ত্রুটি রয়েছে। এতে যাতে গ্রাহকরা দুর্ভোগে না পড়ে তারজন্য ফোন নাম্বারের শেষের মাত্র দুইটা ডিজিট প্রকাশ করা হয়েছে। তবে কিছু শর্তের ভিত্তিকে পুরো তথ্য শেয়ার করা হবে। এর জন্য দায়ী থাকবে স্নাপচ্যাট কর্তৃপক্ষ।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

Related posts

*

*

Top