হ্যাকিং আর হ্যাকারদের দাপটের বছর

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সদ্য বিদায়ী বছরের ডিসেম্বরের মাঝামাঝি সময়ে অনলাইন স্টোর টার্গেটের প্রায় ৪ কোটি ব্যবহারকারীর ক্রেডিট ও ডেবিট কার্ডের তথ্য চুরি হওয়ার ঘটনা সারা বিশ্বকে আলোড়িত করে। তবে এটিই গত বছরের একমাত্র হ্যাকিং ঘটনা নয়। বছরের পুরোটা সময় জুড়ে বিশ্বব্যাপী হ্যাকাররা ছোট-বড় অনেক হ্যাকিং ঘটনা ঘটিয়েছেন।

হ্যাকারদের মূল লক্ষ্য ছিল মূলত অনলাইন স্টোরগুলো। টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ সাইটে ফিশিং স্কিমের মাধ্যমে ম্যালওয়্যার ছড়িয়ে হ্যাকাররা ব্যবহারকারীদের ব্যক্তিগত নানা তথ্য হাতিয়ে নেয়। যুক্তরাষ্ট্র, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশের সরকারি ওয়েবসাইটগুলোতেও হানা দেয় হ্যাকাররা। আলোচনায় আসে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর উপর যুক্তরাষ্ট্রের নজরদারিও।

বছরের মাঝামাঝি সময়ে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ) ফোন রেকর্ড, ই-মেইল ও অন্যান্য অনেক গুরুত্বপূর্ণ তথ্যে নজরদারির খবর ফাঁস হয়ে যায়। সংগঠনটির সাবেক কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন এমন তথ্য ফাঁস করার ঘটনা বছরের শেষ সময় পর্যন্তও আলোচনার শীর্ষে ছিল।

২০১৩ সালের শীর্ষ এমনই ১০ হ্যাকিংয়ের ঘটনা প্রকাশ করেছে তথ্যপ্রযুক্তি পোর্টাল ‘আইটিপ্রোপোর্টাল’। এসব সাড়া জাগানো ঘটনার কথা আবারও মনে করিয়ে দিতে এ প্রতিবেদন।

অ্যাডোব
অক্টোবরের প্রথম দিকে শীর্ষস্থানীয় সফটওয়্যার নির্মাতা অ্যাডোব জানায়, হ্যাকাররা প্রায় ৩০ লাখ ব্যবহারকারীর তথ্য হ্যাক করেছে। চুরি হওয়া তথ্যের তালিকায় ছিল গ্রাহকদের নাম, এনক্রিপটেড ক্রেডিট ও ডেবিট কার্ড নম্বার, মেয়াদ উর্ত্তীণের তারিখসহ গ্রাহক সম্পর্কিত নানা তথ্য।

এ ছাড়া হ্যাকাররা অ্যাডোবের বিভিন্ন পণ্যের সোর্স কোডও চুরি করে নেয়। সর্বশেষ এ হ্যাকিংয়ের প্রভাব প্রায় ৩ কোটি ৩৮ লাখ ব্যবহারকারীর উপর পড়ে বলে জানায় সফটওয়্যার প্রতিষ্ঠানটি।

সিরিয়ান ইলেক্ট্রনিক আর্মি-এসইএ
২০১২ সালের সেপ্টেম্বরে প্রথম আলোচনায় আসে ‘দ্য সিরিয়ান ইলেক্ট্রনিক আর্মি’ নামের হ্যাকার সংগঠনটি। তবে গেলে বছর সোশ্যাল মিডিয়া ও সংবাদপত্র প্রধান লক্ষ্য ছিল তাদের। মূলত সিরিয়ার বিদ্রোহীদের সম্পর্কিত বিভিন্ন সংবাদ পরিবেশন করায় তারা সংবাদপত্রগুলোকে প্রতিহত করার চেষ্টা করে বলে জানায়।

syrian-electronic-army-techshohor

এসইএ’র হ্যাক করা সাইটগুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিল- নিউ ইয়র্ক টাইমস, দ্য ফিন্যান্সিয়াল টাইমস, দ্য গার্ডিয়ান, দ্য বিবিসি এমনকি দ্য অনিয়ন। গত আগস্টে নিউ ইয়র্ক টাইমসকে অফলাইনেও (বন্ধ করা) আনতে সক্ষম হয় তারা।

চীনা হ্যাকার
গত বছরের জানুয়ারিতে নিউ ইয়র্ক টাইমস জানায়, চীনা হ্যাকারা অন্তত চার মাস ধরে তাদের ওয়েবসাইটটি হ্যাক করার চেষ্টা করছে। হ্যাকাররা মূলত চীনের প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও এর সম্পদ সম্পর্কিত সংবাদটি কোন সাংবাদিক প্রকাশ করেছিল সেটিই বের করার চেষ্টা করে।
পরে নিরাপত্তা বিশ্লেষকরা জানায়, সরকারি মদদে চীনের সাংহাইয়ের মিলিটারি ভবন থেকে কিছু হ্যাকার গোষ্ঠি এ আক্রমন চালায়। বিশ্বের প্রায় ১৪১টি দেশের বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের শত টেরাবাইটের তথ্য চুরি করে এই হ্যাকাররা।

জে.পি মরগ্যান
ডিসেম্বরে জে.পি মরগ্যান ঘোষনা করে, ব্যাংকের ইস্যু করা ৪ লাখ ৬৫ হাজার গ্রাহকের প্রিপেইড ক্যাশ কার্ডের তথ্য চুরি হয়ে গেছে। জুলাই ও সেপ্টেম্বরে ইউকার্ড সেন্টার ওয়েবসাইটের ব্যবহারকারীরাই মূলত এই হ্যাকিংয়ের শিকার হয়। যা মোট ব্যবহারকারীর প্রায় ২ শতাংশ।

jpmorgan-techshohor

জোম্বিস
এটি আর্থিকভাবে বেশি ক্ষতির না করলেও আমেরিকার ইমার্জেন্সি অ্যালার্ট সিস্টেমের দুর্বলতা প্রকাশ করে আলোচনায় আসে। ফেব্রুয়ারিতে কিছু হ্যাকার ইমার্জেন্সি অ্যালার্ট সিস্টেম হ্যাক করে এবং কেআরটিভি ও দ্য সিডব্লিউতে ঘোষনা দেয় যে, সাধারণ সতর্কতা ও জোম্বি সম্পর্কে মানুষকে সতর্ক করতে আলাদা শব্দ ব্যবহার করা হয়। কিন্তু আসলেই কোনো জোম্বি নেই বলে তারা দাবি করে।

আমেরিকার সরকারি ওয়েবসাইট হ্যাক
এ ঘটনাটি সারা বিশ্বকে অবাক করে। হ্যাকাররা যুক্তরাষ্ট্রোর ফেডারেল রিজার্ভ, এনার্জি ডিপার্টমেন্ট এমনকি দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েলের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট হ্যাক করে।

জুকারবার্গের ফেইসবুক ওয়াল
আপনি মার্ক জুকারবার্গের দৃষ্টিতে আসতে চান? আপনার কাছে ১০০ ডলার না থাকে, তাহলে কেন তার ফেইসবুক ওয়াল হ্যাক করছেন না? ঠিক এমনটাই বলেছিলেন ফিলিস্তিনের নিরাপত্তা গবেষক খলিল শেরিয়াতেহ। ফেইসবুকের নিয়ম অনুযায়ী, কারও বন্ধু না হয়ে থাকলে তার ফেইসবুক ওয়ালে কিছু লেখা যায় না। আর এ নিয়মটিকেই ভেঙে নিজের দক্ষতার মাধ্যমে খলিল শেরাত দেখিয়ে দিয়েছেন, এটিও সম্ভব।

zuckerberg-wall-hack-techshohor

এ কাজটি আরেকবার ফেইসবুকের নিরাপত্তা ত্রুটির বিষয়কে সামনে নিয়ে আসে। ত্রুটির বিষয়টি প্রমাণ করতে সরাসরি মার্ক জুকারবার্গের পেইজ হ্যাক করে সেখানে একটি পোস্টও দেন খলিল। পরে ফেইসবুক দুর্বলতার সমাধান করলেও খলিলকে বাগ ধরার পুরস্কার ৫০০ ডলার দিতে অস্বীকার করে।

অ্যাপল ডেভেলপার ওয়েবসাইট
গত জুলাইয়ে হ্যাকাররা অ্যাপলের ডাটা সেন্টার থেকে ব্যবহারকারীদের নানা ব্যক্তিগত তথ্য চুরির চেষ্টা চালালে অ্যাপল তাদের ডেভেলপার সেন্টারের ওয়েবসাইটটি বন্ধ করে দেয়। যদিও অ্যাপল জানায় তাদের এসব তথ্য এনক্রিপটটেড, ফলে চোরেরা এটি অ্যাক্সেস করতে পারবে না। তারপরেও অ্যাপল ডেভেলপারদের নাম, মেইল অ্যাড্রেস, ইমেইলসহ বেশ কিছু তথ্য চুরি হতে পারে বলে এ সম্পর্কে সংশ্লিষ্ঠদের সচেতন থাকতে বলে।

ফেইসবুক ও অ্যাপল সিস্টেম দুর্বলতা
ফেব্রুয়ারিতে ফেইসবুক তাদের নিরাপত্তা টিমকে জানায়, জনপ্রিয় এ সামাজিক মাধ্যমটির সিস্টেম দুর্বলতার দিকে হ্যাকারদের দৃষ্টি রয়েছে। হ্যাকাররা বেশ কয়েকবার সিস্টেমটি হ্যাকিংয়ের চেষ্টাও করেছে। কিছুদিন পরে, অ্যাপলও হ্যাকারদের দ্বারা আক্রান্ত হয়েছে।
ফেইসবুককে যেসব হ্যাকাররা হ্যাকিংয়ের চেষ্টা করে এই ঘটনার সাথে তারাই জড়িত। তবে এতে কোনো ব্যবহারকারীর তথ্য চুরি হয়নি বলে দাবি করে প্রতিষ্ঠানটি।

অ্যানোনিমাস বনাম উত্তর কোরিয়া
এপ্রিলে উত্তর আমেরিকার অফিসিয়াল টুইটার ও ফ্লিকার অ্যাকাউন্ট হ্যাক হয়, এমনটাই দাবি করে বিশ্বের আলোচিত হ্যাকার গোষ্ঠি ‘অ্যানোনিমাস’। হ্যাকাররা উত্তর কোরিয়ার নেতা কিম জং-ইন এর বেশ কয়েকটি টুইট ও ছবিকে লক্ষ্য করেই এই ঘটনা ঘটায়।

Related posts

*

*

Top