ইউএসবি ডিভাইসের মাধ্যমে এটিএমে চুরি

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এবছর ইউএসবির মাধ্যমে এটিএম বুথের ক্যাশ মেশিনকে ম্যালওয়্যারে আক্রান্ত করছে চোরেরা। সম্প্রতি গবেষকরা এই বিষয়টি আবিস্কার করেছেন। তাদের মতে, চোরেরা ক্যাশ মেশিন কেটে ইউএসবি ড্রাইভ প্রবেশ করিয়ে তাদের নির্দিষ্ট কোডটি ঢুকিয়ে দেয়। আর এর মাধ্যমে এটিএম অ্যাক্সেস নিয়ে অর্থ লুটে নেয় তারা।

সম্প্রতি জার্মানীতে অনুষ্ঠিত হ্যাকার-থিমড চ্যাওস কম্পিউটিং কংগ্রেসে ইউরোপের একটি ব্যাংকের অর্থ চুরি করে নেওয়ার বিষয়টি প্রকাশ করা হয়। তবে গবেষকরা তাদের নাম প্রকাশে রাজি হননি।

atm machine-techshohor

গত জুলাইয়ে বেশ কয়েকটি এটিএমে ক্যাশ চুরি হয়ে যাওয়ার পর হ্যাকাররা আলোচনায় আসে। এরপর ব্যাংক কর্তৃপক্ষ অনুসন্ধানের পর দেখেন যে চোরেরা ইউএসবি স্টিক ব্যবহার করে ক্যাশ মেশিনটি আক্রান্ত করে ফেলে। এই স্টিকে ম্যালওয়্যার ছিল, যা পরবর্তীতে এটিএম মেশিনে ইনস্টল হয়ে যায়।

যখন একটি মেশিনে এটি ইনস্টল হয়ে যায়, তখন একই ধরণের মেশিনগুলোতে ম্যালওয়্যারটি ইনস্টল হয়ে যায়। চোরেরা একটি ১২ ডিজিটের কোডের মাধ্যমে আক্রান্ত মেশিনগুলোর অ্যাক্সেস পেয়ে যায়। চারটি মেশিন আক্রান্ত হওয়ার পর হ্যাকাররা মোট অর্থের পরিমান দেখতে পারে। এবং এটিএম স্কিন থেকে সকল মেনুর কাজ করতে পারে।

গবেষকরা জানান, অর্থের পরিমান জানা যায় বলে হ্যাকার বা চোরেরা বেশি অংকের অর্থ আছে সেসব এটিএমে হামলা চালায়। তারা দলবদ্ধ হয়ে কাজ করে এবং একের পর একটি মেশিন থেকে অর্থ তুলে নেয়।

– টেলিগ্রাফ অবলম্বনে

ট্যাগ

Related posts

*

*

Top