Maintance

সাইবার নিরাপত্তায় জরুরি জনসচেতনতা

প্রকাশঃ ৩:১৫ অপরাহ্ন, অক্টোবর ২৭, ২০১৫ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:১৫ অপরাহ্ন, অক্টোবর ২৭, ২০১৫

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বব্যাপী অনলাইন নিরাপত্তা নিয়ে উদ্বেগ বাড়ছে। এ নিয়ে উদ্বেগ আছে বাংলাদেশেও। এ দেশে দিন দিন কম্পিউটার, স্মার্টফোন ও ট্যাবলেট ব্যবহার করে সাইবার সেবা গ্রহণের পরিসর বাড়ছে। ফলে নিরাপত্তার বিষয়টিও সামনে চলে আসছে। এক্ষেত্রে ঝুঁকি মোকাবিলার জন্য জনসচেতনতা তৈরি করে সম্মিলিতভাবে কাজ করাটা জরুরি।

সোমবার রাজধানীর ধানমন্ডি ক্লাবে আয়োজিত ‘ক্র্যাক দা কোড-প্রিভেন্ট অ্যাডভান্স থ্রেটস’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন বক্তারা। সিটিও ফোরাম বাংলাদেশ ও পালো আল্টো নেটওয়ার্ক যৌথভাবে সেমিনারটির আয়োজন করে।

সেমিনারে সাইবার নিরাপত্তা নিয়ে মূল প্রবন্ধ পাঠ করেন পালো আল্টো নেটওয়ার্কের ভারত ও সার্কভুক্ত দেশের ব্যবস্থাপনা পরিচালক অনিল ভাসান।

CTO Forum

সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকারের সঞ্চালনায় প্যানেল আলোচনায় অংশ নেন সাউথ ইস্ট ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক এসএম মাঙ্গনউদ্দিন চৌধুরী, কমার্শিয়াল ব্যাংক অব সিলন পিএলসির হেড অব আইটি ড. ইজাজুল হক, সিটিও ফোরামের সদস্য তৌহিদুর রহমান পিয়াল।

প্যালেন আলোচনায় তারা জানান, দেশে এখন সাইবার হামলা যে খুব একটা হচ্ছে তা নয়। তবে সাইবার হুমকি সবসময়ের মতো এখনো আছে। এক্ষেত্রে ঝুঁকি মোকাবিলা করা একটা বড় চ্যালেঞ্জ।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/