ন্যাশনাল ওয়েব পোর্টাল ছয় ঘন্টা অকার্যকর

আল আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ছয় ঘন্টা অকার্যকর থাকার পর চালু হয়েছে ন্যাশনাল ওয়েব পোর্টাল অব বাংলাদেশ। সোমবার বেলা ১২টার পর থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ ওয়েবসাইটে ঢোকা যাচ্ছিল না। সরকারের কেন্দ্রীয় এ পোর্টাল দেখা না যাওয়ায় সব ধরণের তথ্য সেবা পাওয়া যায়ীন। এতে অনেকেই ভোগান্তিতে পড়েন।

বাংলাদেশ সরকারের অফিসিয়াল ওয়েবসাইটটিতে (www.bangladesh.gov.bd) ওই সময়ে ক্লিক করলে তাতে কোনো কনটেন্ট দেখা যায়নি। পুরো প্রচ্ছদ ছিল ফাঁকা।

national web portal_techshohor

বাংলাদেশ সরকারের লোগোর নিচে লেখা ছিল, কারিগরি ক্রুটির কারণে এ সাইটটি সাময়িকভাবে দেখা যাবে না। দ্রুততম সময়ে এটি ঠিক হয়ে যাবে। এ জন্য কর্তৃপক্ষের পক্ষ থেকে দু:খ প্রকাশ করা হয়েছে। (দিস সাইট ইস টেম্পরারিলি আনঅ্যাভেইলেবল ডিউ টু টেকনিক্যাল ডিফিকাল্টি। দ্যা সাইট উইল বি লাইভ শর্টলি। উই আর সরি ফর ইউর ইনকভেনিয়েন্স।)

একটি বেসরকারি সংস্থার তথ্য কর্মকর্তা রওনক হাসান টেক শহরকে বলেন, দুপুরের পর সরকারি ওয়েব সংক্রান্ত তথ্য নিতে ন্যাশনাল ওয়েব পোর্টালে ঢুকতে পারিনি। সাইটটি কাজ করছিল না। সেটি টেম্পরারিলি আনঅ্যাভেইলেবল ছিল।

এ বিষয়ে যোগাযোগ করা হলে এক্সেস টু ইনফরমেশন প্রকল্পের পোর্টাল টিমের মাস্টার ট্রেইনার দেবব্রত দত্ত টেক শহরকে বলেন, কারিগরি সমস্যার কারণে এমনটা হতে পারে। তবে এ ধরণের সমস্যা যাতে না হয়, সে জন্য পোর্টালটির টেকনিক্যাল বিষয়গুলো আপগ্রেড করা হচ্ছে। এটি ব্যাপক পরিসরের একটি কাজ। আশা করি আস্তে আস্তে সব ঠিক হয়ে আসবে।

এক্সেস টু ইনফরমেশন প্রকল্পের ন্যাশনাল পোর্টাল ফ্রেমওর্য়াক ডেভলপার শামীম হাসান টেক শহরকে বলেন, পোর্টালটি প্রতি মুহূর্তে আপডেট হয়। রক্ষণাবেক্ষণের জন্য নিয়মিত কাজও করতে হয়। বর্তমানে এতে যে প্রযুক্তি ব্যবহার করা হয়েছে তাতে রক্ষণাবেক্ষণের সময় একটু সমস্যা হতে পারে। খুব শিগগির বিকল্প সার্ভারের ব্যবস্থা করা হচ্ছে। তখন আর এ সমস্যা হবে না।

Related posts

*

*

Top