Maintance

হ্যাকারের কবলে বিবিসির সার্ভার‍!

প্রকাশঃ ৬:১৩ অপরাহ্ন, ডিসেম্বর ৩০, ২০১৩ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:১৩ অপরাহ্ন, ডিসেম্বর ৩০, ২০১৩

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের শীর্ষ স্থানীয় সংবাদ মাধ্যম বিবিসির একটি সার্ভার এক হ্যাকারের দখলে চলে গিয়েছিল। বেশ কিছু সময়ের জন্য সেটি ওই হ্যাকারের নিয়ন্ত্রণে ছিল। এমনকি সার্ভারটি অর্থের বিনিময়ে অন্য হ্যাকারদের কাছে বিক্রির চেষ্টা করেছিল সফল সেই হ্যাকার।

রয়টার্সের খবরে বলা হয়েছে, সার্ভার আক্রমণের পর সেখানে ক্রিসমাস ডের প্রচারণা শুরু করে অন্য হ্যাকারদের ওই সার্ভারে ঢুকতে উৎসাহী করার পাশাপাশি তাদের কাছ থেকে অর্থও দাবি করেন তিনি।

bbc-hacked_techshohor

ওই হ্যাকার কারো কাছ থেকে অর্থ পেয়েছিল কি না তা জানা যায়নি। তবে বিবিসি কর্তৃপক্ষ শনিবার এ বিষয়ে পদক্ষেপ নিয়ে দ্রুততম সময়ে সার্ভারটি নিজেদের আয়ত্ত্বে আনতে পেরেছে।

বিবিসির পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি। তাদের এক কর্মকর্তা বলেন, নিরাপত্তার বিষয় নিয়ে তারা কোনো তথ্য প্রকাশ করেন না।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ২৫ ডিসেম্বর ব্রিটেনের সব থেকে বিখ্যাত ও পুরনো সংবাদ মাধ্যম ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশনের (বিবিসি) সার্ভারটি হ্যাক করা হয়। এটি হ্যাক করে ‘হ্যাশ’ নামে রাশিয়ার এক হ্যাকার৷ তবে এ কোনো তথ্য চুরি বা ক্ষতি হয়েছে কি না তা জানা যায়নি।

সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান হোল্ড সিকিউরিটি এলএলসি সবার আগে এ বিষয়টি জানতে পারে।  এ প্রতিষ্ঠানের গবেষকরা ২৫ ডিসেম্বর দেখতে পান হ্যাশ ও রিখলখার নামের দুটি রাশিয়ান হ্যাকারগ্রুপ বিবিসির সার্ভারে এক্সেস বিক্রির চেষ্টা চালাচ্ছে। এরপর তা বিবিসি কর্তৃপক্ষের নজরে আনা হয়।

– রয়টার্স অবলম্বনে

*

*

Related posts/