Maintance

স্টার্টআপদের জন্য দেশে সিডস্টারস ওয়ার্ল্ড আয়োজনের ঘোষণা

প্রকাশঃ ৫:৫৪ অপরাহ্ন, অক্টোবর ১৭, ২০১৫ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৫৫ অপরাহ্ন, অক্টোবর ১৭, ২০১৫

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশীয় স্টার্টআপদের জন্য আন্তর্জাতিক প্রতিযোগিতা সিডস্টারস ওয়ার্ল্ডে আয়োজনের ঘোষণা দিল বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফ্টওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

শনিবার বেসিস সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে ঢাকা পর্বের সিডস্টারস প্রতিযোগিতার ঘোষণা দেন বেসিস সভাপতি ও এফবিসিসিআই পরিচালক শামীম আহসান।

শামীম আহসান বলেন, নিজেদের তুলে ধরতে স্টার্টআপদের জন্য এটা একটা বড় সুযোগ। এর মধ্য দিয়ে বিদেশি বড় কোম্পানিগুলোর সাথে দেশীয় স্টার্টআপদের একটা যোগাযোগ স্থাপনের বড় প্লাটফর্ম মিলবে।

দেশে লেনদেন, ভ্রমণ ও প্রযুক্তি এই তিনটি বিষয়ে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে নভেম্বরে। প্রতিযোগিতায় সেরা ১২ স্টার্টআপ স্থানীয় ও আন্তর্জাতিক জুরির কাছে নিজেদের উদ্যোগ উপস্থাপনের সুযোগ পাবেন।

এরপর যোগ্য বিবেচিত হলে এই ১২ জন থেকে নির্বাচিতরা ২০১৬ সালের ৩ মার্চে সুইজারল্যান্ডের লুসানে সুইসটেক কনভেনশন সেন্টারে ওয়ার্ল্ড ফাইনালে অংশগ্রহণের সুযোগ পাবেন। আঞ্চলিক পর্যায়ে ৫০টি দেশে প্রতিযোগিতার মাধ্যমে  স্টার্টআপদের বাছাই করা হচ্ছে।

আঞ্চলিক পর্যায় থেকে চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেবে ৫০টি স্টার্টআপ। প্রতিযোগীদের মধ্য থেকে তিন ক্যাটাগরির শীর্ষ তিন গ্লোবাল উইনার পাঁচ লাখ ডলার করে পুরস্কার পাবেন।

আরও পড়ুন: দেশে সিডস্টারস ওয়ার্ল্ড, সেরা স্টার্টআপদের জন্য ১২ কোটি টাকা

seedstarts

বিশ্বব্যাপী অনুষ্ঠিত এই প্রতিযোগিতা স্টার্টআপদের বিনিয়োগ প্রাপ্তি এবং ব্র্যান্ডিংয়ের জন্য সুপরিচিত। সিডস্টারস ওয়ার্ল্ডের তৃতীয় এই প্রতিযোগিতায় স্টার্টআপদের জন্য মোট পুরস্কার থাকছে ১৫ লাখ ডলার ( প্রায় ১১ কোটি ৫৯ লাখ ৪২ হাজার টাকা)।

বিশ্বে সিডস্টারস ওয়ার্ল্ড প্রতিযোগিতাটি গত দুই বছর থেকে অনুষ্ঠিত হচ্ছে। তবে দেশে প্রথমবারের মতো প্রতিযোগিতাটির আয়োজন করেছে বেসিস ও সিডস্টারস ঢাকা চ্যাপ্টার।

সংবাদ সম্মেলনে জানানো হয়, স্টার্টআপরা প্রতিযোগিতায় অংশ নিতে হলে নিবন্ধন করতে হবে । পরে প্রয়োজনীয় কাগজপত্র যাচাই শেষে আয়োজকরা লেনদেন, ভ্রমণ, প্রযুক্তি ও প্রযুক্তিতে নারী এই চারটি বিষয়ে নভেম্বরের ৩, ৪, ৫ ও ১৩ তারিখে পৃথক কর্মশালা করবে।

এছাড়াও অংশগ্রহণকারী স্টার্টআপগুলো নিয়ে ১২ থেকে ১৪ নভেম্বর তিনদিনের বুট ক্যাম্পও করবে তারা। আর বাংলাদেশ পর্বের চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ১৪ নভেম্বর।

তবে প্রতিযোগিতায় অংশ নিতে হলে স্টার্টআপদের কিছু শর্ত মানত হবে। সেক্ষেত্রে স্টার্টআপদের বয়স দুই বছরের বেশি হওয়া যাবে না। বিনিয়োগ পাচ লাখ ডলারের নিচে হতে হবে এবং ন্যূনতম একটি ডেমো প্রডাক্ট থাকতে হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সিডস্টারস ঢাকার বাস্তবায়ন প্রধান আরিফ নিজামী, বেসিসের যুগ্ম-সচিব মোস্তাফিজুর রহমান সোহেল, নির্বাহী পরিচালক সামি আহমেদ, বিডি ভেঞ্চারের এমডি শওকত হোসেন।

বাংলাদেশে প্রথমবারের মতো এই আয়োজনে পৃষ্ঠপোষক হিসেবে থাকছে আন্তর্জাতিক বাণিজ্য কেন্দ্র (আইটিসি), ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল, বিডি ভেঞ্চার লিমিটেড। সহযোগিতায় রয়েছে বেটার স্টোরিজ লিমিটেড ও প্রেনিউরল্যাব।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/