প্রযুক্তি পণ্যে চমকের বছর

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বর্তমান সময়টা যেন প্রযুক্তির সময়। ২০১৩ সালকে বিদায় বলার সময় উপস্থিত। পেছন ফিরে তাকালে দেখা যাবে বছরজুড়ে নিত্য নতুন প্রযুক্তির পসরা সাজিয়ে বসেছিল টেক জায়ান্টরা। ছিল প্রযুক্তি পণ্যের চমক। নতুন সব উদ্ভাবনে কোনটা থেকে কোনটা বেছে নেবেন তা নিয়ে দ্বিধায় ছিলেন প্রযুক্তিপ্রেমীরা। সাড়া জাগানো এমন সব পণ্য থেকে টাইম ম্যাগাজিন সেরা দশটির তালিকা প্রকাশ করেছে। ফিরে দেখার আজকের পর্বে সেগুলোর কথা বলা।

গুগল ক্রোমকাস্ট
সার্চ জায়ান্ট গুগলের এ পোর্টেবল ডিভাইসটি বেশ সাড়া ফেলে। ৩৫ ডলার মূল্যের পেনড্রাইভের মতো ছোট্ট ডিভাইসটি টেলিভিশনের এইচডিএমআই পোর্টে যুক্ত করে স্মার্টফোন, ট্যাবলেট বা কম্পিউটার থেকে মিডিয়া সম্প্রচার করা যায়। এর বিল্ট-ইন অ্যাপ্লিকেশনও কয়েক ধরনের। এতে রয়েছে নেটফ্লিক্স, ইউটিউব, গুগল প্লে মুভি বা টিভি অথবা গুগল প্লে মিউজিক ব্যবহারের সুবিধা।

Google_Chromecast_TechShohor

অ্যাপলের নতুন আইপ্যাড
টেক জায়ান্ট অ্যাপলের দ্রুতগতির আইপ্যাড এয়ার এবং রেটিনা আইপ্যাড মিনি বাজারে আসে বছরের শেষ অংশে। এয়ার বাজারের সবচেয়ে পাতলা আইপ্যাড। এটির ওজন এক পাউন্ড এবং পুরত্ব .২৯ ইঞ্চি। এয়ারে ১০ ঘণ্টা ব্যাটারি লাইফ সম্বলিত প্রসেসিং চিপ ব্যবহার করা হয়েছে। এতে রয়েছে রেটিনা ডিসপ্লে ।

Ipad-TechShohor

অন্যদিকে ৭.৯ ইঞ্চির রেটিনা ডিসপ্লে সম্বলিত আইপ্যাড মিনিতে রয়েছে ২০৪৮×১৫৩৬ রেজল্যুশনের একটি ডিসপ্লে, এটি ৬৪ বিট এ৭ চিপ দ্বারা পরিচালিত। এয়ার এবং মিনির জন্য বিশেষভাবে কাস্টমাইজ করে তৈরি ৪লাখ ৭৫ হাজার অ্যাপস রয়েছে অ্যাপ স্টোরে।

অকুলাস রিফট
নিত্য নতুন প্রযুক্তির আবিষ্কারে যোগ হয়েছে ভার্চুয়াল রিয়েলিটির এ হেডফোনটি। অকুলাস রিফট হলো এক ধরনের অপটিক্যাল হেড-মাউন্টেড ডিসপ্লে হেডসেট। ২০১৪ সালের প্রথমে ব্যবহারকারীদের জন্য বাজার পাওয়া যাবে এটি। ৩০০ ডলারে পাওয়া যাবে ডিজিটাল এই হেডসেট। অর্ডার দেয়া যাচ্ছে অকুলাস ভার্চুয়াল রিয়েলিটি কোম্পানির ওয়েবসাইটে।

Oculus-Rift-GDC-2013-TechShohor

এটি কম্পিউটার এবং অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য উপযুক্ত করে তৈরি করা হয়েছে। ভিডিও গেমিংয়ের জন্য তৈরি এ ডিভাইসটি দেখতে অনেকটা হেলমেটের মত। এটি মাথায় পড়ে চোখের সামনে ডিসপ্লে দেখে দেখে গেইম খেলা যাবে।

স্মার্টওয়াচ
প্রযুক্তি বিশ্বের নতুন চমক ছিল এটি। স্মার্টফোনের প্রায় সব সুবিধা সংবলিত স্মার্ট ঘড়ি বাজারে এনেছে ইলেক্ট্রনিক্স পণ্য নির্মাতা সনি, অ্যাপল, স্যামসাং। এমনকি মাইক্রোচিপ তৈরি প্রতিষ্ঠান কোয়ালকমসহ বেশ কিছু কোম্পানি। পূর্বে ঘড়িতে শুধু সময় ও তারিখ দেখার মধ্যে তা সীমাবদ্ধ ছিল।

Google_android_smartwatch-TechShohor

প্রযুক্তির উন্নতির ফলে স্মার্ট এ ঘড়িতে এখন সময় প্রদর্শনের পাশাপাশি রয়েছে ফোন কল, মেসেজ, ই-মেইল, ফেইসবুক, টুইটার ব্যবহারের সুবিধা। এ ধরনের সুবিধা সম্পূর্ণ ঘড়িকে বলা হয় স্মার্টওয়াচ। এতে আরও কিছু অ্যাপ্লিকেশন রয়েছে। রয়েছে ছবি তোলার সুবিধা। ব্লু-টুথ এবং ওয়াই-ফাই সুবিধাও রয়েছে।

অ্যাপল আইফোন ৫এস
অ্যাপলের আইফোনের নতুন সংস্করণ আইফোন ফাইভ এস বাজারে আসে বছরের মাঝামাঝি সময়ে। অ্যালুমিনিয়াম কাঠামোর এ স্মার্টফোনে রয়েছে উন্নত প্রযুক্তি। এতে যুক্ত করা হয়েছে ফিঙ্গারপিন্ট প্রযুক্তি। এতে ব্যবহার করা হয়েছে শক্তিশালী এ৭ প্রসেসর।

Apple_iPhone_5S-TechShohor

আইফোনের এ সংস্করণে ডুয়াল এলইডি ফ্ল্যাশযুক্ত আট মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। এতে ব্যবহৃত ক্যামেরা সেন্সরটি আইফোন ৫-এর তুলনায় ১৫ শতাংশ বড়। আইওএস ৭ অপারেটিং সিস্টেমনির্ভর আইফোন ৫এস থ্রিজি নেটওয়ার্কে ১০ ঘণ্টা টকটাইম-সুবিধা দিতে সক্ষম।

মাইক্রোসফট এক্সবক্স ওয়ান
গেইমাদের জন্য যেন এ বছরটা। মাইক্রোসফটের এক্সবক্স ওয়ান গেইমিং কনসোল একবারে বছরের শেষ দিকে বাজারে আসে। বিক্রি শুরুর প্রথম ২৪ ঘন্টায় ১০ লাখ বিক্রি হয়েছে। এক্সবক্স ওয়ান গেইমারদের এক সঙ্গে অনেক কাজের সুবিধা করে দিচ্ছে। এর মাধ্যমে গেইমাররা খেলার সঙ্গে অন্যান্য কাজ যেমন সিনেমা ও টিভি দেখতে পারবেন।

xbox-one-TechShohor

এ কনসোলটিতে ভয়েস অ্যাক্টিভেশন ফিচারটি যুক্ত করা হয়েছে। অর্থাৎ ভয়েসের মাধ্যমে এক্সবক্স ওয়ান চালু, এমনকি হোম স্ক্রিনেও ফিরে যাওয়া যায়। কেউ ইচ্ছা করলে অঙ্গভঙ্গির মাধ্যমেও এটি চালাতে পারেন।

অ্যামাজন কিন্ডল ফায়ার এইচএক্স
অনলাইনে কেনাবেচনার জনপ্রিয় প্রতিষ্ঠান আমাজনের তৃতীয় প্রজম্মের কিল্ডল ফায়ার ট্যাবলেট ২০১৩ সালে বাজারে আসার পর বেশ জনপ্রিয়তা পায়। সাত ইঞ্চি এবং ৮.৯ ইঞ্চির ট্যাবলেট দুটির মূল্য যথাক্রমে ২৩৯ ডলার এবং ৩৭৯ ডলার। আমাজন কিন্ডল ফায়ার ট্যাবলেট কম্পিউটারের নতুন সংস্করণে যোগ করা হয়েছে হাই ডেফিনিশন ডিসপ্লে, যেটা স্পষ্টতই অ্যাপলের আইপ্যাডের জন্য একটি বড় চ্যালেঞ্জ৷

amazon_kindle_fire_TechShohor

ট্যাবলেট কম্পিউটারের বাজারে বড় চমক হয়ে এসেছে আমাজনের কিন্ডল ফায়ারের নতুন সংস্করণটি। এ সময়ের সর্বাধুনিক ট্যাবলেট এটি। এতে থাকা ওয়াই-ফাই সিস্টেম আইপ্যাডের চেয়ে শতকরা ৪১ ভাগ বেশি দ্রুত কাজ করে। ফলে ইন্টারনেট ব্যবহারকারীরা এতে খুব সহজেই ব্রাউজ ও গেইম খেলতে পারেন।

নেস্ট প্রোটেক্ট
সিলিকন ভ্যালির স্টার্ট-আপ নেস্ট ল্যাব তৈরি করেছে বাসায় ব্যবহারের জন্য নেস্ট প্রোটেক্ট নামের একটি ডিভাইস। যার মূল্য ১৩০ ডলার। এটি বাসার ভেতরের বাতাসে অনুমোদনযোগ্য পরিমাণের বেশি ধোয়া ও কার্বন মনোক্সাইড পেলেই সংকেত দেবে। রান্না ধোঁয়া থেকেও এটি সতর্ক বার্তা প্রদান করতে পারে। হাতের ইশারাতে একে থামিয়ে দেওয়া সম্ভব।

nest_smoke_detector_TechShohor

লিপ মোশন কন্ট্রোলার
কম্পিইটার চালানোর জন্য এখন কি-বোর্ড বা মাউসের দিন শেষ হতে যাচ্ছে বুঝি। কেননা এখন ইশারায় চলছে কম্পিউটার। এমন এক প্রযুক্তি আবিষ্কার করেছে লিপ মোশন নামের একটি কোম্পানি। ম্যাক ও উইন্ডোজের জন্য তৈরি ছোট্ট ডিভাইসটির নাম রাখা হয়েছে লিপ মোশন কন্ট্রোলার।

leap-motion-TechShohor

এটি আসলে একটি ছোট ইউএসবি ডিভাইস। যা কম্পিউটারের সামনে স্থাপন করতে হয়। এতে দুটি ক্যামেরা ও তিনটি ইনফ্রারেড সেন্সর রয়েছে। যা হাত ও আঙ্গুলের মুভমেন্ট শনাক্ত করতে পারে। এটি চালু করার পর সহজে হাত ও আঙ্গুলের ইশারাতে কম্পিউটারের সব কাজ করা যায়।

নকিয়া লুমিয়া-১০২০
বছরের মাঝামাঝিতে লুমিয়া-১০২০ফোনটি বাজারে আসে। উইন্ডোজ অপারেটিং সিস্টেমে চালিত নকিয়ার এ স্মার্টফোনটিতে আছে ৪১ মেগাপিক্সেলের পিওরভিউ ক্যামেরা। আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ এ মোবাইল ফোনের ক্যামেরার মাধ্যমে জুম ইন ও ছবি রিফ্রেম করার সুবিধা রয়েছে।

Nokia-Lumia-1020-TechShohor

উন্নত ক্যামেরার পাশাপাশি রয়েছে উন্নত শব্দ, দীর্ঘক্ষণ চার্জ ও নিরাপদ ব্রাউজিং সুবিধা। অ্যান্ড্রয়েড ও অ্যাপলের আইওএসের জনপ্রিয়তার বিপরীতে উইন্ডোজচালিত এ স্মার্টফোনটি চ্যালেঞ্জ হিসাবে দেখা দিয়েছে।

Related posts

*

*

Top