গ্যালাক্সি এস-৪ নিরাপদ নয়!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কোরিয়ান প্রযুক্তিপণ্য নির্মাতা স্যামসাংয়ের গ্যালাক্সি এস-৪ সবচেয়ে নিরাপদ স্মার্টফোন বলা হয়। অথচ গবেষকরা বলছেন, স্মার্টফোনটিতে ব্যবহৃত নিরাপত্তা সফটওয়্যার নক্স সফটওয়্যারেই ত্রুটি রয়েছে। অবৈধ ব্যবহারকারীদের অনুপ্রবেশ রক্ষার্থে সফটওয়্যারটি ব্যবহৃত হলেও হ্যাকাররা সহজেই এটি হ্যাক করতে পারবে।

ইসরায়েলের বেন গুরিয়ন বিশ্ববিদ্যালয়ের সাইবার নিরাপত্তা সংক্রান্ত গবেষক দল সম্প্রতি এই তথ্য জানিয়েছে। তারা জানান, নক্স নামের এই সফটওয়্যার হ্যাকার কিংবা ক্ষতিকারক ইমেইলের আক্রমণ ঠেকাতে পারবে না। গবেষক দলের সদস্য মরদেচাই গুরি বলেন, এতে যে নিরাপত্তা ত্রুটি রয়েছে তার মাধ্যমে ইমেইল, ব্যক্তিগত তথ্যসহ নানা ধরণের তথ্য চুরি করে নিতে পারে হ্যাকাররা।

Galaxy s4-TechShohor

ব্লাকবেরির করুণ দশার পর স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো বিশেষ করে স্যামসাং, অ্যাপল তাদের ডিভাইসগুলো বেশি নিরাপদ করে তোলার চেষ্টা করে যাচ্ছে। সম্প্রতি পেন্টাগনের প্রতিরক্ষা মন্ত্রণালয় অ্যাপলের আইপ্যাড ও আইফোন ব্যবহারের অনুমতি দিয়েছে। স্যামসাংয়ের তৈরি স্মার্টফোন ও অন্যান্য ডিভাইস অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

তবে নক্সের নিরাপত্তা ত্রুটির খবর উন্মোচিত হবার পর বিতর্ক শুরু হয়েছে। এই পরিস্থিতিতে স্যামসাং ডিভাইস ব্যবহারের অনুমোদন পাবে কিনা সন্দেহ রয়েছে। স্যামসাং অবশ্য বিষয়টি আমলে নিয়ে সমস্যা উত্তরণে চেষ্টার কথা জানিয়েছে।

– হ্যাকার নিউজ বুলেটিন অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top