হার্ডডিস্ক সংকট থাকলেও অন্য পণ্যের দাম কমেছে

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রাজনৈতিক অস্থিরতার কারণে এখনও থমকে আছে প্রযুক্তি বাজার । বাজারে নেই পর্যাপ্ত পন্য। ক্রেতা আসতে পারছে না মার্কেটগুলোতে। তবে বুধবার অবরোধ এবং হরতাল না থাকায় ক্রেতা সংখ্যা কিছুটা বেশি ছিল। রাজধানীর এলিফ্যান্ট রোডের ইসিএস (মাল্টিপ্লান) কম্পিউটার সিটির ঘুরে এই চিত্র দেখা গেছে।

সেখানে দেখা যায়, আগের সপ্তাহের মতোই হার্ডডিস্কে সংকট রয়েছে। ইউসিসি কম্পিউটারের বিক্রেতা আবদুস সালাম জানান, ‘স্টকে বর্তমানে কোন হার্ডড্রাইভ নেই। যা ছিল সবই বিক্রি হয়ে গেছে। ডিসেম্বের ১২ তারিখে হার্ডডিস্কের নতুন স্টক আসে, মাত্র তিনদিনে সব বিক্রি হয়ে যায়।’

Multiplan Center_TechShohor

অবরোধ থাকার কারণে চট্রগ্রাম বন্দরে অনেক প্রযুক্তি পণ্যই আটকে আছে। সঠিক সময় পন্য উঠানামা করছে না। ফলে তৈরি হচ্ছে এই সংকট।

বাজারে গ্রাফিক্স কার্ডের দাম কিছুটা কমেছে। আগের দামের তুলনায় মডেল অনুযায়ী ২০০ থেকে ৩০০ টাকা কমেছে। তবে নির্দিষ্ট কিছু মডেলের গ্রাফিক্স কার্ড বাজারে নেই।

কাজীপাড়া থেকে কৌশিক নামে এক ক্রেতা পছন্দ মত গ্রাফিক্স কার্ড বাজারে না থাকায় না কিনেই বাসায় চলে যান। ল্যাপটপের বিক্রি কিছুটা কমে গেছে বলে জানিয়েছেন বিক্রেতারা। লোকসান ঠেকাতে ও বিক্রি বাড়াতে বেশ কিছু প্রতিষ্ঠান বিশেষ ছাড় ঘোষনা দিয়েছে। তারা আগের চেয়ে কিছুটা কম দামে বিক্রি করছে ল্যাপটপ।

এইচপি প্রো বুক সিরিজের বেশ কিছু ল্যাপটপের দাম ৪ থেকে ৫ হাজার টাকা কমেছে। এইচপি প্রোবুক ৪৫০ এবং ৪৪০এইচপি প্রোবুক মডেল ল্যাপটটটি দাম ৫১ হাজার। গত সপ্তাহে এটি ছিল ৫৬ হাজার। এইচপি ১০০০-১৪১৮টিইউ মডেলের কোর আইথ্রি প্রসেসরের ল্যাপটপের দাম ৩৫ হাজার ৫’শ টাকা। এটির আগের দাম ছিল ৩৯ হাজার ৫’শ টাকা।

এইচপির ব্রান্ড শপে ক্রেতাদের জন্য আরও বেশ কিছু অফার রয়েছে। যে কোন কোর আই ফাইভ এবং কোর আই সেভেন প্রসেসরের ল্যাপটপ কিনলে উপহার হিসেবে থাকছে পিন্টার। আর কোর আই থ্রি ল্যাপটপে থাকছে ৮০০ টাকার গিফট ভাউচার। যা দিয়ে আগোরা শপ থেকে পণ্য কিনতে পারবেন।

বৃহস্পতিবার থেকে বাজারে এসেছে এএমডির আর৯ সিরিজের গ্রাফিক্সকার্ড। মডেল এবং কনফিগারেশন অনুযায়ী ১৮ হাজার টাকা থেকে ৫৩ হাজার ৫’শ টাকা মূল্যে পাওয়া যাচ্ছে গ্রাফিক্স কার্ডগুলো।

অন্যান্য প্রযুক্তি পণ্য মনিটর, পেইড্রাইভ, ডার্টা কেবল, কীবোর্ড, মাউস, হেডফোন, র‍্যাম ইত্যাদির দাম অপরিবর্তিত রয়েছে।

Related posts

*

*

Top