নারীর নিরাপত্তায় মাইক্রোসফটের অ্যাপ

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নারীর নিরাপত্তা দিতে ‘গার্ডিয়ান’ নামে নতুন অ্যাপ ছেড়েছে মাইক্রোসফট। ছয় মাসেরও অধিক সময় ধরে ভারতে মাইক্রোসফটের কর্মীদের একটি দল এই অ্যাপ তৈরি করেছে। ভারতের উইন্ডোজ ফোন গ্রাহকরা এই অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

মাইক্রোসফট-আইটি ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক রাজ বিয়ানী জানান, প্রযুক্তি জায়ান্টটি ‘নির্ভয়া’ নামে ’গার্ডিয়ান’ অ্যাপটির প্রচারণা চালাচ্ছে। এর প্রধান লক্ষ্য হলো নারীদের রক্ষা করা।

microsoft-app-guardian-TechShohor

অ্যাপটির ফিচার সম্পর্কে বিয়ানী বলেন, “গার্ডিয়ান ‘ট্রাক মি’ ফিচার চালুর মাধ্যমে ব্যবহারকারীদের তাদের বন্ধু ও পরিবারের সদস্যদের রিয়েল টাইম ট্রাকিং সুবিধা দেবে। ফলে প্রিয়জনরা জানতে পারবেন ঐ ব্যবহারকারী কোথায় আছেন। এক্ষেত্রে অ্যাপটি মাইক্রোসফট অ্যাজিউর ক্লাউড সেবা ও বিং ম্যাপ এপিআইয়ের সহায়তা নেবে।”

এছাড়া গার্ডিয়ান ব্যবহারকারীরা ‘এসওএস’ নামের সতর্ক বাটন চেপে মুহূর্তেই নিরাপত্তা বাহিনী, পুলিশ ও হাসপাতালে কল করতে পারবে। তিনি বলেন “আমাদের কর্মীরা শহরের মানুষকে নিরাপদ রাখতে কিছু করতে চাই। তাই তারা তাদের বাড়তি সময়ে এই অ্যাপটি তৈরি করেছে। অ্যাপটি বাজারে থাকা একই ধরণের অ্যাপগুলো থেকে আরও উন্নত এবং বেশি সুবিধা সম্পন্ন।”

অ্যাপটি সঠিকভাবে ব্যবহার করতে ব্যবহারকারীকে তাদের বন্ধু, পরিবারের সদস্য এবং নিরাপত্তা বাহিনীর নাম ও যোগাযোগের মাধ্যম যুক্ত করতে হবে। ‘এসওএস’ বাটনে চাপ দিলে এসব লিস্টে থাকাদের কাছে সতর্ক বার্তা পাঠাবে। এই বার্তায় ব্যবহারকারীর অবস্থান ও কি ধরণের সমস্যায় হয়েছে সেটি জানিয়ে দেবে। একই সময়ে এসওএস বাটন আগে থেকেই নিবন্ধন করাদের তালিকায় ইমেইল পাঠাবে ও ফেইসবুকের প্রাইভেট গ্রুপে পোস্ট বিপদ সম্পর্কে পোস্ট করে দিবে।

এমনকি অ্যাপটি ব্যবহারকারীর ফোন ভেঙ্গে গেলেও নিরাপত্তা কর্তৃপক্ষ ও মেডিক্যাল টিম ট্র্যাক করতে পারবে। এছাড়া অ্যাপটিতে ভিডিও রেকডিং সুবিধাও রয়েছে। যার মাধ্যমে পরবর্তীতে এটি কাজে লাগানো যাবে।

– ইন্ডিয়া টাইমস অবলম্বনে

Related posts

*

*

Top