Maintance

জরুরি প্রয়োজনে রক্তদাতার সন্ধান দেবে ব্লাড হিরো

প্রকাশঃ ৮:১৬ অপরাহ্ন, সেপ্টেম্বর ৭, ২০১৫ - সর্বশেষ সম্পাদনাঃ ৮:১৬ অপরাহ্ন, সেপ্টেম্বর ৭, ২০১৫

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জরুরি প্রয়োজনে রক্তদাতার সন্ধান পাওয়া যায় না। এই সমস্যা দূর করতে ‘ব্লাড হিরো’ নামের এক অ্যাপ এনেছে ক্রিয়েটিভ আইটি।

রোববার রাজধানীর বনানী মাঠে বাংলাদেশ ইন্টারনেট সপ্তাহে অ্যাপটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন ক্রিয়েটিভ আইটির চেয়ারম্যান মো. মনির হোসেন।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক উৎপল কুমার সরকার, উপ-ব্যবস্থাপনা পরিচালক পারভিন আকতার সম্পা, হেড অব বিজনেস তানভীর তমালসহ প্রমুখ।

Blood Hero app starts from Bangladesh Internet Week

এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে, প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে ব্লাড হিরো ডাউনলোড করলেই জরুরি প্রয়োজনে পাওয়া যাবে রক্তদাতার খবর। বিপদের সময় নির্দিষ্ট গ্রুপের রক্ত সংগ্রহে বিড়ম্বনা এড়াতে এতে থাকছে রক্তদাতাদের গ্রুপ ও এলাকাভিত্তিক তথ্য।

অ্যাপটিতে জিপিআরএস ইন্টিগ্র্যাট থাকায় এর সাহায্যে যে কোনও জায়গায় নির্দিষ্ট সীমার মধ্যে প্রয়োজনীয় গ্রুপের রক্তদাতাদের খুঁজে পাওয়া যাবে। সরাসরি ভয়েস বা এসএমএসের মাধ্যমে যোগাযোগ করা যাবে রক্তদাতাদের সঙ্গে। সংরক্ষণও করা যাবে পরিচিতজনদের তালিকা।

ক্রিয়েটিভ আইটির মোবাইল অ্যাপ বিভাগের পাঁচজনের একটি দল তৈরি করেছেন এই অ্যাপ। প্রধান অ্যাপ নির্মাতা পার্থ রাজ দেবের সাথে আরও রয়েছেন তাইফুল হাসান শুভ, আল আমিন, কাজী জান্নাতুল ফেরদৌস এবং হালিমা আক্তার মিতু।

অ্যাপ নির্মাতারা জানিয়েছেন, বিগত এক দশকেরও বেশি সময়ে মানুষের মধ্যে স্বেচ্ছায় রক্তদানের প্রতি সচেতনতা বৃদ্ধি পেলেও নিজের রক্তের গ্রুপ না জানা এবং রক্তদান সম্পর্কে ভ্রান্ত ধারনা থাকায় অনেক ব্যক্তিই রক্ত দান করতে পারেন না। আর তাই ব্লাড হিরোর স্টলে রক্তদান সম্পর্কে সচেতনতার পাশাপাশি স্টলে আগত দর্শকদের বিনামূল্যে রক্তের গ্রুপ চেক করার ব্যবস্থা রাখা হয়েছে। ফলে ইন্টারনেট সপ্তাহে ব্লাড হিরোর স্টলে দর্শনার্থীদের উপচে পড়া ভীড়।

অ্যাপ ছাড়াও একই ধরণের সব সেবা ব্লাড হিরোর এই ওয়েবসাইটেও পাওয়া যাবে।

আহমেদ মনসুর

*

*

Related posts/