হ্যাকারদের স্বর্গরাজ্যে পরিণত হচ্ছে উইন্ডোজ এক্সপি !

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মাইক্রোসফটের জনপ্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজ এক্সপির সব ধরনের সেবা বন্ধ হচ্ছে। আগামী এপ্রিল থেকে এক্সপিতে আর কোনো সিকিউরিটি আপডেট আসবে না। এ ঘোষণা কার্যকরের অপেক্ষায় ওৎ পেতে রয়েছে হ্যাকাররা।

প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, নতুন কোনো আপডেট না আসলে হ্যাকাররা সহজেই এক্সপি নির্ভর কম্পিউটারে হ্যাকিং কার্যক্রম চালাতে পারবে। ফলে এক্সপি ব্যবহারকারীরা যেমন চরম ভোগান্তিতে পড়তে যাচ্ছেন, তেমনি এ অপারেটিং চালিত কম্পিউটারগুলো হ্যাকারদের স্বর্গ রাজ্যে পরিণত হতে যাচ্ছে।

উইন্ডোজের নতুন সংস্করণগুলোতে ব্যবহারকারীদের টেনে আনতে এক্সপিকে বাতিলের কাতারে ফেলে দেওয়ার উদ্যোগ নিয়েছে মাইক্রোসফট বলে বিশ্লেষকদের মন্তব্য।

পিসি প্রো ম্যাগাজিন জানিয়েছে, এপ্রিলে মাইক্রোসফট এক্সপির জন্য সিকিউরিটি আপডেট বন্ধ করে দিলে এটা হ্যাকিংয়ের জন্য হ্যাকারদের কাছে প্রথম অস্ত্র হিসেবে কাজ করবে। হ্যাকাররা সহজেই অপারেটিং সিস্টেমটি হ্যাক করতে পারবেন। যেটার কোনো সমাধান আসবে না মাইক্রোসফট থেকে।

windows xp update off-TechShohor

মাইক্রোসফট ট্রাস্টওর্থি কম্পিউটিং গ্রুপের পরিচালক টিম রেইনস চলতি বছরের প্রথমদিকে সতর্ক করে বলেন, “মাইক্রোসফট যখন উইন্ডোজের জন্য সিকিউরিটি আপডেট প্রকাশ করে, তখনই হ্যাকাররা এটির দুর্বলতা খুঁজে বের করে ও সেটি উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেমের ওপর পরীক্ষা করে। যদি আপডেট না আসে তাহলে হ্যাকাররা একবার এর দুর্বলতা খুঁজে পেলে এক্সপি ব্যবহারকারীরা আতংকের মধ্যে পড়বেন”।

মাইক্রোসফট ২০০১ সালে সর্বপ্রথম উইন্ডোজ এক্সপি প্রকাশ করে। সর্বশেষ ২০০৮ সালের এপ্রিলে অপারেটিং সিস্টেমটির স্ট্যাবল রিলিজ সার্ভিস প্যাক থ্রি প্রকাশ পায়। ২০০৯ সালে এটির প্রধান সেবাগুলো বন্ধ করে দেওয়া হয় এবং আগামী বছরের এপ্রিল পর্যন্ত এর বর্ধিত সেবার মেয়াদ নির্ধারণ করা হয়। আর সম্প্রতি চালু করা হয়েছে উইন্ডোজ ৮.১।

– টেলিগ্রাফ অবলম্বনে

Related posts

*

*

Top