Maintance

ব্যাংকিং খাতের আইটি নিরাপত্তায় পদক্ষেপ প্রয়োজন

প্রকাশঃ ৬:১১ অপরাহ্ন, আগস্ট ২৭, ২০১৫ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:১১ অপরাহ্ন, আগস্ট ২৭, ২০১৫

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের সরকারি-বেসরকারি বিভিন্ন ব্যাংকের অনলাইন অর্থ লেনদেনের ক্ষেত্রে এখনো পর্যন্ত বড় কোনো সাইবার হামলার ঘটনা ঘটেনি। ভবিষ্যতেও যাতে এমন কোনো ঘটনা না ঘটে সে জন্য ডিজিটাল পেমেন্ট সুবিধার নিরাপত্তার দিকে জোর দিতে হবে।

‘আইটি নিরাপত্তা এবং জালিয়াতি সনাক্তকরণ : পরিপ্রেক্ষিত বাংলাদেশ’ শিরোনামে আয়োজিত এক সেমিনারে বক্তারা ব্যাংকিং খাতের আইটি নিরাপত্তা নিয়ে এসব মন্তব্য করেন।

সেমিনারে বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) সহযোগী অধ্যাপক মাহবুবুর রহমান আলম বলেন, বিভিন্ন ব্যাংকের অনলাইন অর্থ লেনদেনে এখনো পর্যন্ত বড় কোনো ডিজিটাল জালিয়াতির ঘটনা ঘটেনি। ভবিষ্যতেও যাতে তেমন কিছু না ঘটে সে জন্য এখনই নানা প্রস্তুতি নিয়ে রাখতে হবে।

security in online payment system

বৃহস্পতিবার রাজধানীর বিআইবিএম সভাকক্ষে সেমিনারটির সঞ্চালনা করেন সিটিও ফোরামের প্রেসিডেন্ট তপন কান্তি সরকার। আর আইটি নিরাপত্তা নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভিসা কার্ডের ইন্ডিয়া অ্যান্ড সাউথ এশিয়ার চিফ রিস্ক অফিসার শিবকুমার শ্রীরমন।

সেমিনারে আয়োজকরা উন্মুক্ত আলোচানার মাধ্যমে বর্তমান পরিস্থিতিতে আইটি নিরাপত্তার বিষয়ে বাংলাদেশের করণীয় কী হতে পারে তা জানার চেষ্টা করেন।

সেমিনারটিতে আইটি নিরাপত্তা ও জালিয়াতি নিয়ে প্যানেল আলোচনায় অংশ নেন সাউথ ইস্ট ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এস এম মইনুদ্দিন চৌধুরী, সিটিও ফোরামের ভাইস প্রেসিডেন্ট নওয়েদ ইকবাল, কমার্শিয়াল ব্যাংক অব সিলন পিএলসি’র হেড অব আইটি ড. ইজাজুল হক এবং বিআইবিএমের সহযোগী অধ্যাপক মাহবুবুর রহমান আলম।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর নাজনীন সুলতানা এবং বিশেষ অতিথি ছিলেন বিআইবিএমের ডিরেক্টর জেনারেল ড. তৌফিক আহমদ চৌধুরী।

যৌথভাবে সেমিনারটির আয়োজক ছিলো সিটিও ফোরাম বাংলাদেশ এবং বিআইবিএম, পৃষ্ঠপোষকতা করেছে ভিসা।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/